• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

মুক্তিযোদ্ধাদের ঈদ বোনাস


নিজস্ব প্রতিবেদক জুন ১, ২০১৭, ০৭:০৫ পিএম
মুক্তিযোদ্ধাদের ঈদ বোনাস

ঢাকা: এবারই প্রথম দুই ঈদের সময়ে বোনাস পাচ্ছেন মুক্তিযোদ্ধারা। প্রস্তাবিত বাজেটে মুক্তিযোদ্ধাদের মাসিক ভাতার সঙ্গে দুটি উৎসব ভাতা যুক্ত করা হচ্ছে।এবার তাদের এই দুটি উৎসব ভাতার সঙ্গে গত বছরের দুই ঈদের উৎসব ভাতা যোগ করা হবে। 

বৃহস্পতিবার (১ জুন) জাতীয় সংসদে ২০১৭-১৮ অর্থবছরের জন্য চার লাখ ২৬৬ কোটি টাকার বাজেট প্রস্তাব করেন মুহিত। রাজস্ব আয়, বিনিয়োগ ও বৈদেশিক সাহায্য বৃদ্ধি, রপ্তানি আয় ও প্রবাসী আয়ে কাঙ্ক্ষিত লক্ষ্যমাত্রা অর্জনের আশা করে প্রবৃদ্ধির এই লক্ষ্যমাত্রা ধরেছেন তিনি।

জাতীয় সংসদে ২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে মুক্তিযোদ্ধাদের উৎসব ভাতা ছাড়াও সামাজিক সুরক্ষার পরিধি ও অর্থ বরাদ্দ বাড়ানোর প্রস্তাব করা হয়েছে বাজেটে। দুই লাখেরও বেশি মুক্তিযোদ্ধা এখন থেকে দুই ঈদে ১০ হাজার টাকা করে উৎসব ভাতা পাবেন। তবে এবার তাদের এই দুটি উৎসব ভাতার সঙ্গে গত বছরের দুই ঈদের উৎসব ভাতা যোগ করা হবে। 

প্রস্তাবে বলা হয়েছে, বয়স্ক ভাতাভোগীর সংখ্যা সাড়ে ৩১ লাখ থেকে বাড়িয়ে ৩৫ লাখ করা হয়েছে। বিধবা ও স্বামীর দ্বারা নিগ্রহের শিকার নারীদের ভাতা প্রাপ্তির পরিধিও ১০ শতাংশ বাড়ানো হয়েছে। এ সংখ্যা বাড়িয়ে ১২ লাখ ৬৫ হাজার করা হয়েছে। অসচ্ছল প্রতিবন্ধীদের ভাতা দেওয়ার হার বাড়ানোরও প্রস্তাব করা হয়েছে। এ খাতে ভাতা ১০০ টাকা বাড়িয়ে ৭০০ টাকা করা হয়েছে। উপকারভোগীর সংখ্যা ১০ শতাংশ বাড়িয়ে ৮ লাখ ২৫ হাজার টাকা করা হয়েছে। 

দুগ্ধদানকারী কর্মজীবী মায়েদের ভাতাপ্রাপ্ত উপকারভোগীর সংখ্যা আগের চেয়ে ২০ হাজার টাকা বাড়িয়ে দুই লাখ করার প্রস্তাব করা হয়।

সোনালীনিউজ/ঢাকা/তালেব

Wordbridge School
Link copied!