• ঢাকা
  • শনিবার, ১১ মে, ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১

সব দলের অংশগ্রহণে নির্বাচন চায় যুক্তরাজ্য


নিজস্ব প্রতিবেদক জুন ৬, ২০১৭, ০৬:৩৪ পিএম
সব দলের অংশগ্রহণে নির্বাচন চায় যুক্তরাজ্য

ঢাকা: সব দলের অংশগ্রহণে বাংলাদেশের জাতীয় সংসদ নির্বাচন দেখতে চায় যুক্তরাজ্য- এ কথা জানালেন ঢাকায় নিযুক্ত দেশটির হাইকমিশনার অ্যালিসন ব্লেক।

মঙ্গলবার (৬ জুন) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদার সঙ্গে বৈঠক শেষে তিনি এ কথা জানান।

অ্যালিসন ব্লেক বলেন, বাংলাদেশে একটি অন্তুর্ভুক্তি ও অংশগ্রহণমূলক নির্বাচন প্রক্রিয়া নিশ্চিতকরণ এবং এ লক্ষ্যে যারা কাজ করছেন তাদের পক্ষে সমর্থন জানানোর জন্য আমরা এসেছি। আমরা কারো পক্ষ হয়ে আসেনি। আমরা গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনার জন্য এসেছি। আলোচনা ফলপ্রসু হয়েছে।

বৈঠকের বিষয়ে সিইসি বলেন, তারা লেভেল প্লেইং ফিল্ডের মাধ্যমে সকল দলের অংশগ্রহণমূলক নির্বাচন দেশি-বিদেশিদের কাছে গ্রহণযোগ্য করতে চায়। বিষয়গুলোর সঙ্গে নির্বাচন কমিশনও একমত-এমন ইঙ্গিত দেন কে এম নুরুল হুদা।

পরে ইসি সচিব মোহাম্মদ আবদুল্লাহ বলেন, এটা সিইসির সঙ্গে তার প্রথম ও সৌজন্যমূলক সাক্ষাৎ। সিইসি হিসেবে দায়িত্বভার গ্রহণ করায় ব্রিটিশ দূত তাঁকে অভিনন্দন জানিয়েছেন। সিইসিও তাকে ইসিতে স্বাগত জানিয়েছেন। বৈঠকে উন্নয়ন সহযোগী ও পুরনো বন্ধু দেশ হিসেবে অনেক বিষয়ে স্মৃতিচারণ করেছেন।

এর আগে গত ৩১ মার্চ যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা মার্নিকাট সিইসির সঙ্গে সাক্ষাত করে অংশগ্রহণমূলক নির্বাচনের কথা বলেন সিইসি।

আগামী ১১ জুন ইউএনডিপির কান্ট্রি ডিরেক্টর ও ২০ জুন প্রতিষ্ঠানটির আবাসিক প্রতিনিধির সঙ্গে সিইসির সাক্ষাতের কথা রয়েছে।

এর আগে মঙ্গলবার বেলা ১২টায় ব্রিটিশ হাইকমিশনারের নেতৃত্বে ৪ সদেস্যর একটি প্রতিনিধি দল সিইসির সঙ্গে সাক্ষাৎ করতে আসেন। তাদের মধ্যে প্রায় এক ঘণ্টা আলোচনা হয়।

সাক্ষাতে প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন- ব্রিটিশ হাইকমিশনের রাজনৈতিক শাখার প্রধান অ্যাড্রিন জন্‌স, রাজনৈতিক বিশ্লেষক এজাজুর রহমান ও ইউকে এইড এর প্রতিনিধি আইসলিন বেকার।

সোনালীনিউজ/ঢাকা/জেএ

Wordbridge School
Link copied!