• ঢাকা
  • শনিবার, ১১ মে, ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১

সরতেই হবে ভারতীয় সেনাকে: চীন


আন্তর্জাতিক ডেস্ক জুলাই ১৬, ২০১৭, ১১:২৫ পিএম
সরতেই হবে ভারতীয় সেনাকে: চীন

ঢাকা: ডোকলাম সীমান্ত পয়েন্ট নিয়ে এখন আলোচনায় রাজি হয়েছে নয়াদিল্লি। আগামী সপ্তাহে ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালকে সঙ্গে নিয়ে চীন যাওয়ার কথা রয়েছে পররাষ্ট্র সচিব এস জয়শঙ্করের। কিন্তু চীন আলোচনার বিষয়ে কোনো কথা না বলে, ভারতকে জানিয়েছে দিয়েছে সীমান্ত থেকে সৈন্য সরাতেই হবে।

যদি ভারত তার সৈন্য না সরায়, তাহলে পরিস্থিতি আরো জটিল হবে বলে সাবধান বর্তা দিল চীন। এর আগেও ভারতকে ১৯৬২ সালের কথা মনে করিয়ে দিয়েছে চীন। চীনের সরকারি সংবাদ সংস্থা জিনহুয়া জানিয়েছে, ডোকলাম বিতর্কে আলোচনার কোন জায়গা নেই। ভারত সেনা প্রত্যাহার না করলে পরিস্থিতি আরও জটিল হবে বলে হুমকিও দেয়া হয়েছে সেখানে।

সংবাদ সংস্থা জিনহুয়া বলেছে, ‘সেনা প্রত্যাহারের ব্যাপারে চীন একাধিকবার বলে আসছে। চীনের আবেদন সম্পর্কে চোখ বুজে থাকা মাসাধিক কালের অচলাবস্থা পরিস্থিতিকে আরও জটিল করে তুলবে। এর ফলে ভারত নিজেকেই আরও বিড়ম্বনায় ফেলতে চলেছে বলেও দাবি চিনা সংবাদ সংস্থার।’ ২০১২ সালে চিন এবং ভারতের মধ্যে যে চুক্তি হয়েছিল, চীন তার শর্ত ভেঙেছে বলে অভিযোগ নয়াদিল্লির। ভারত, চীন এবং অন্য কোনও দেশের সীমান্ত যেখানে মিলেছে, সেই সব এলাকায় সীমান্ত সংক্রান্ত বিতর্কের মীমাংসা তিনটি দেশের মধ্যে আলোচনার ভিত্তিতেই করতে হবে, এমনই শর্ত ছিল সেই চুক্তির।

ভারত-ভুটান-চীন সীমান্তবর্তী এলাকা ডোকলামে বেইজিং রাস্তা তৈরি করা শুরু করেছে। চীন যে এলাকায় রাস্তা তৈরি করতে চাইছিল, তা ভুটানের এলাকা বলে থিম্পুর দাবি। দিল্লিও সেই দাবিকেই সমর্থন করছে। ডোকলামে চীনের এই সড়ক নির্মাণ কর্মসূচি নিয়ে বিরোধের সূত্রপাত। ভারতীয় সেনা গত ১৬ জুন চিনের রাস্তা নির্মাণ আটকে দেয়। তারপর থেকেই অচলাবস্থা তৈরি হয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School
Link copied!