• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

বাংলাদেশের কাছে ৭০০ কোটি টাকা চাইবে পাকিস্তান!


আন্তর্জাতিক ডেস্ক নভেম্বর ১৫, ২০১৬, ০৭:২০ পিএম
বাংলাদেশের কাছে ৭০০ কোটি টাকা চাইবে পাকিস্তান!

১৯৭১ সালে মুক্তিযুদ্ধের আগের পাওনা হিসেবে বাংলাদেশের কাছে ৯২১ কোটি পাকিস্তানি রুপি বা প্রায় ৭০০ কোটি টাকা দাবি করতে যাচ্ছে দেশটির কেন্দ্রীয় ব্যাংক স্টেট ব্যাংক অব পাকিস্তান। 

এ বিষয়ে বিস্তারিত হিসাব জমা দেয়ার জন্য তারা পাকিস্তানের বাণিজ্যিক ব্যাংক ও অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানগুলোর কাছে নথিপত্র তলব করেছে। 

পাকিস্তানের এক্সপ্রেস ট্রিবিউনের এক প্রতিবেদনে বলা হয়েছে, ১৯৭১ সালে তৎকালীন পূর্ব পাকিস্তানের কাছে পশ্চিম পাকিস্তানের যে পাওনা ছিল তা ‘অ্যাসেট ভ্যালুয়েশনের’ মধ্য দিয়ে ২০১৬ সালের জুন মাসের শেষে দাঁড়িয়েছে ৯২১ কোটি পাকিস্তানি রুপি। সরকারি কার্যালয়ের মধ্যে বিনিময়, ঋণ, অগ্রিম ও অন্যান্য হিসাবপত্রের মধ্য দিয়ে এ বকেয়ার সৃষ্টি হয়েছে বলে দাবি করেছে পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাংক।

যদিও প্রতিবেদনে বলা হয়েছে, পাকিস্তানের অন্যান্য আর্থিক প্রতিষ্ঠান থেকে বিস্তারিত নথিপত্র পাওয়ার পর এই বকেয়ার পরিমাণ আরো বৃদ্ধি পাবে। যেখানে ভূমি, ভবন/স্থাপনা, আসবাব, অফিসের সরঞ্জামাদি, যানবাহন, সরকারি সিকিউরিটিজ, পেপার্স, ঋণ, অগ্রগতি ও বিনিয়োগের ক্ষেত্রে বাংলাদেশ সরকার ও কেন্দ্রীয় ব্যাংকের কাছে পাকিস্তানের পাওনা টাকার হিসাব চাওয়া হয়েছে।

একই হিসাবে পাকিস্তান ভারতের কাছে ৬০০ কোটি পাকিস্তানি রুপি দাবি করেছে। এসবের মধ্যে রয়েছে- গোল্ড রিজার্ভ, স্টালিং সিকিউরিটিজ, ইন্ডিয়ান সিকিউরিটিজ, রুপি কয়েন এবং দেশভাগের সময় ভারতের মুদ্রায় পাকিস্তানের শেয়ার। মুদ্রা ছাপানোর জন্য পাকিস্তান ভারতকে দেনা পরিশোধ করলেও ভারত সাত দশকেও তা করেনি বলে অভিযোগ করেছে পাকিস্তানি কর্তৃপক্ষ।

পাকিস্তানের এক্সপ্রেস ট্রিবিউনের প্রতিবেদনটি দেখুন http://tribune.com.pk/story/1231225/value-assets-india-bangladesh-owe-pakistan-rs15-25-billion/

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!