• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

প্রাথমিকের ক্লাস কীভাবে হবে জানালেন প্রতিমন্ত্রী


নিজস্ব প্রতিবেদক আগস্ট ২৪, ২০২১, ০৪:২৯ পিএম
প্রাথমিকের ক্লাস কীভাবে হবে জানালেন প্রতিমন্ত্রী

ঢাকা : শিশুদের সুরক্ষা নিশ্চিত করে স্কুল খুললে শ্রেণিভিত্তিক আলাদা দিনে ক্লাস নেয়ার কথা জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন।

মঙ্গলবার (২৪ আগস্ট) দুপুরে সচিবলায়ে সাংবাদিকদের তিনি এই কথা জানান।

প্রতিমন্ত্রী বলেন, ক্লাস থ্রি-ফোর-ফাইভ সপ্তাহে দুই দিন করে ক্লাস নেয়ার পরিকল্পনা আছে। এছাড়া প্রথম ও দ্বিতীয় শ্রেণির ক্লাস সপ্তাহে একদিন করে করবো। এভাবে আমরা করতে চাচ্ছি। আমাদের কারিকুলাম অনুযায়ী সর্ট একটা সিলেবাসও চিন্তা করছি।

আরও পড়ুন : সেপ্টেম্বরে খুলবে যেসব শিক্ষাপ্রতিষ্ঠান

সমাপনী পরীক্ষার বিষয়ে মন্ত্রী বলেন, সমাপনী পরীক্ষা সশরীরে হবে নাকি মূল্যায়নভিত্তিক হবে, এই সিদ্ধান্ত পরিস্থিতি অনুযায়ী নেওয়া হবে। এরকম যদি পরিবেশ থাকে তাহলে পরীক্ষা না নিয়ে আমরা গতবার যেভাবে মূল্যায়ন করেছি সেভাবে করবো। আমরা তো ওয়ার্ক শিট দিচ্ছি। এই ওয়ার্ক শিটগুলোই আমরা মূল্যায়ন করব। এই শিট অনুযায়ী বাচ্চারা কে কী করলো, সেভাবেই আমরা মূল্যায়ন করবো।

স্কুল খুললে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত আছে কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, যদি স্কুল খুলতে পারি তাহলে অবশ্যই স্বাস্থ্যসম্মতভাবে পরীক্ষা নেব। যদি পরিবেশ ভালো থাকে তাহলে সেপ্টেম্বর বা অক্টোবরেও আমরা স্কুল খুলে দিতে পারি। যেকোনো দিন স্কুল খোলার জন্য আমরা প্রস্তুত। মাননীয় প্রধানমন্ত্রী নির্দেশ দিলেই আমরা স্কুল খুলে দেব।

আরও পড়ুন : প্রাথমিক বিদ্যালয়ে শতভাগ শিক্ষককে আজ থেকে উপস্থিত থাকার নির্দেশ

প্রতিমন্ত্রী বলেন, এরইমধ্যে ৮৫ ভাগ শিক্ষকদের করোনাভাইরাসের টিকা দেওয়ার কাজ সম্পন্ন করা হয়েছে। বাকিদেরও দ্রুত শেষ করা হবে।

এর আগে করোনা পরিস্থিতি অনুকূলে এলে সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান দ্রুত খুলে দেওয়ার উদ্যোগ নিতে সংশ্লিষ্ট সবাইকে নির্দেশ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আরও পড়ুন : নির্দেশ পেলে কালই স্কুল খোলা সম্ভব

গত বছরের ৮ মার্চ দেশে করোনা সংক্রমণ দেখা দেয়। এরপর ১৭ মার্চ থেকে সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি ঘোষণা করা হয়। এখন পর্যন্ত গত ১৭ মাসে দফায় দফায় শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি বাড়ানো হয়। করোনা সংক্রমণ অব্যাহত থাকায় শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান সাধারণ ছুটি আগামী ৩১ আগস্ট পর্যন্ত বাড়ানো হয়েছে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!