• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

ইসি গঠন: ৩১ দলের কাছে তালিকা চেয়েছে সার্চ কমিটি


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ২৮, ২০১৭, ০২:২৯ পিএম
ইসি গঠন: ৩১ দলের কাছে তালিকা চেয়েছে সার্চ কমিটি

ঢাকা: নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতির সঙ্গে বৈঠক করা ৩১ রাজনৈতিক দলের কাছে নাম চেয়েছে সার্চ কমিটি। শনিবার (২৮ জানুয়ারি) সকালে সার্চ কমিটির বৈঠক শেষে এ কথা জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

তিনি বলেন, কমিটির প্রথম বৈঠকে প্রত্যেকটি রাজনৈতিক দলকে পাঁচটি করে নাম আগামী ৩১ জানুয়ারির মধ্যে মন্ত্রিপরিষদ বিভাগে জমা দিতে বলা হয়েছে। পরবর্তীতে এই নামগুলো থেকে যাচাই-বাছাই শেষে ১০ জনের নাম পাঠানো হবে রাষ্ট্রপতির কাছে। তাদের মধ্যে থেকে গঠন করা হবে নতুন নির্বাচন কমিশন।

তিনি আরও বলেন, প্রতিটি দল সর্বোচ্চ ৫ জনের নাম জমা দিতে পারবে। এছাড়া সার্চ কমিটি সোমবার (৩০ জানুয়ারি) দেশের বিশিষ্ট ১২ নাগরিকের সঙ্গে বৈঠক করবেন।

বিশিষ্ট ১২ নাগরিকের মধ্যে আছেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক এস এম ফায়েজ, ঢাবির সাবেক ভিসি একে আজাদ চৌধুরী, অ্যাডভোকেট সুলতানা কামাল, সাবেক প্রধান নির্বাচন কমিশনার শামসুল হুদা, সাবেক নির্বাচন কমিশনার ছহুল হোসেন, সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার সাখাওয়াত হোসেন, স্থানীয় সরকার বিশেষজ্ঞ তোফায়েল আহমেদ, সুশাসনের জন্য নাগরিক (সুজন) এর সাধারণ সম্পাদক বদিউল আলম মজুমদার, অধ্যাপক আবুল কাশেম ফজলুল হক, সাবেক আইজিপি নুরুল হুদা, অধ্যাপক সিরাজুল ইসলাম, হাইকোর্টের বিচারপতি আবদুর রশিদ।

এর আগে শনিবার সকাল ১১টার দিকে কর্ম পরিকল্পনা ঠিক করতে এবং নির্বাচন কমিশন গঠনের জন্য যোগ্য ব্যক্তিদের খুঁজে বের করতে ছয় সদস্য বিশিষ্ট সার্চ কমিটি বৈঠকে বসেন। ১০ কার্যদিবসের মধ্যে এ কমিটির জন্য নির্ধারিত কাজ শেষ করতে হবে। শনিবার আনুষ্ঠানিকভাবে প্রথম বৈঠকে বসলেও ব্যক্তিগতভাবে বাছাই প্রক্রিয়ার কাজ এগিয়ে রেখেছেন সার্চ কমিটির সদস্যরা।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি/এমএইউ

Wordbridge School
Link copied!