• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

মুক্তিযোদ্ধা নুরুল হুদা পটুয়াখালীর সন্তান


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ৬, ২০১৭, ১০:৩৭ পিএম
মুক্তিযোদ্ধা নুরুল হুদা পটুয়াখালীর সন্তান

ঢাকা: শেষ অবধি নতুন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) হিসেবে বেছে নেয়া হয়েছে পটুয়াখালীর সন্তান মুক্তিযুদ্ধকালীন কমান্ডার সাবেক সচিব কে এম নুরুল হুদাকে।

সোমবার রাত ৯টার দিকে সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সিইসি হিসেবে নুরুল হুদার নাম ঘোষণা করেন।

একাত্তরের রণাঙ্গনের সহসী মুক্তিযোদ্ধা নুরুল হুদা সর্বশেষ বাংলাদেশ মিউনিসিপাল ডেভেলপমেন্ট ফান্ডের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। দেশের ১২তম নির্বাচন কমিশনের (ইসি) নেতৃত্বে তাকেই বেছে নিলেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

১৯৭৩ সালে মুক্তিযোদ্ধা হিসাবে সরকারি কর্মকমিশনের পরীক্ষায় উত্তীর্ণ হন কে এম নুরুল হুদা। ওই বছরের ৩০ জুলাই প্রশাসন ক্যাডারে তিনি যোগ দেন। চাকরিজীবনে ফরিদপুর ও কুমিল্লার জেলা প্রশাসক হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া কিছু মন্ত্রণালয়ের গুরুত্বপূর্ণ পদেও দায়িত্ব পালন করেন।

কুমিল্লার জেলা প্রশাসক থাকাকালীন বিএনপি সরকারের নিয়োগ করা ডিসি হিসেবে ১৯৯৬ সালের ১৫ ফেরুয়ারি রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করেন। এছাড়া একই বছরে ১২ জুলাই তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনেও একই দায়িত্ব পালন করেন। তারও আগে ১৯৮৫ সালে উপজেলা নির্বাচন ও ১৯৮৬ সালের সংসদ নির্বাচনেও নির্বাচনী দায়িত্ব পালনের অভিজ্ঞতা তার রয়েছে।

২০০১ সালের ২৪ জুলাই বিএনপি ক্ষমতায় এসে নুরুল হুদাকে অন্যান্য কিছু কর্মকর্তার সঙ্গে বাধ্যতামূলক অবসর দেয়। তবে সর্বোচ্চ আদালত থেকে বিএনপি সরকারের ওই আদেশ বেআইনি বলে ঘোষণা করা হয়। তবে ২০০৯ সালে আওয়ামী লীগ সরকারের আমলে ভূতাপেক্ষা পদোন্নতি পেয়ে নুরুল হুদা সচিব পর্যায়ে উন্নীত হন। এসময় সব ধরনের আর্থিক সুযোগ সুবিধা লাভ করেন।  সর্বশেষ বাংলাদেশ মিউনিসিপাল ডেভেলপমেন্ট ফান্ডের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।

ইসি পুনর্গঠনে সিইসি পদে সাবেক সচিব নুরুল হুদা ও আলী ইমাম মজুমদারের নাম সুপারিশ করে সার্চ কমিটি। যদিও আলী ইমামের নাম ২০১২ সালে ১১তম কমিশন পুনর্গঠনের সময়েও সুপারিশ করা হয়েছিল।

উল্লেখ্য, চারজন কমিশনারসহ প্রধান নির্বাচন কমিশনারের নিয়োগ সংক্রান্ত প্রজ্ঞাপন আজ সোমবার (৬ ফেব্রুয়ারি) রাত বা আগামীকালই জারি করা হতে পারে। আগামী বুধবার (৮ ফেব্রুয়ারি) তারা শপথ নিতে পারেন।

সোনালীনিউজডটকম

Wordbridge School
Link copied!