• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

নিরাপত্তা উপদেষ্টা পাচ্ছেন না ট্রাম্প!


আন্তর্জাতিক ডেস্ক ফেব্রুয়ারি ১৭, ২০১৭, ১০:১৫ পিএম
নিরাপত্তা উপদেষ্টা পাচ্ছেন না ট্রাম্প!

ঢাকা: রাশিয়ার সঙ্গে আলোচনার বিষয়ে বিভ্রান্তিকর তথ্য দেয়া নিয়ে জাতীয় নিরাপত্তা উপদেষ্টার পদ থেকে মাইকেল ফ্লিনকে পদত্যাগ করতে হয়। এর পর থেকেই পদটি শূন্য অবস্থায় আছে। আমেরিকার মতো দেশের এ গুরুত্বপূর্ণ পদটিতে দ্রুত নিয়োগ দিতে চেয়েছিলেন ট্রাম্প। পছন্দসই ব্যক্তির নামও ঘোষণা দিয়েছিলেন তিনি। কিন্তু সেই প্রস্তাব ফিরিয়ে দিলেন পছন্দ করা ব্যক্তি।

ফলে নতুন করে আবার নিরাপত্তা উপদেষ্টা খুঁজতে হবে ট্রাম্পকে। এ নিয়ে বিব্রতকর অবস্থায় আছে মার্কিন প্রশাসন। বিশ্লেষকরা বলতে শুরু করেছেন, ট্রাম্পের মতো ব্যক্তির সঙ্গে গোছালো কেউ কাজ করতে চাইবে কি না তাও দেখতে হবে। কারণ নিরাপত্তার বিষয়টি খামখেয়ালিপনা নয়। পর্যাপ্ত তথ্য না নিয়েই হুট করে সিদ্ধান্তে আসা যায় না। পদটি অত্যন্ত স্পর্শকাতর।

রাশিয়ার সঙ্গে আলোচনার বিষয়ে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সকে বিভ্রান্তিকর তথ্য দেয়া নিয়ে জাতীয় নিরাপত্তা উপদেষ্টার পদ থেকে মাইকেল ফ্লিনের পদত্যাগ করেন। সেই পদে অবসরপ্রাপ্ত ভাইস-এডমিরাল রবার্ট হাওয়ার্ডই নিয়োগ পাচ্ছেন বলে ব্যাপকভাবে ধারণা করা হচ্ছিল। কিন্তু যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা পদে নিয়োগের প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মনোনীত রবার্ট হাওয়ার্ড। হোয়াইট হাউসের এক উর্ধ্বতন কর্মকর্তা একথা জানিয়েছেন।

হোয়াইট হাউসের কর্মকর্তা বলেছেন, পারিবারিক এবং অর্থনৈতিক কারণ দেখিয়ে হওয়ার্ড এ দায়িত্ব নিতে অস্বীকৃতি জানিয়েছেন। তবে সিএনএন জানায়, হাওয়ার্ডের এক বন্ধু বলেছেন, হোয়াইট হাউসের বিশৃঙ্খল পরিস্থিতি আঁচ করেই হাওয়ার্ড চাকরির এ প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন।

ওদিকে, রিপাবলিকান এক কর্মকর্তা বলছেন, হাওয়ার্ড নিজের টিম গঠন করার শর্তে চাকরিটি পেতে চেয়েছিলেন। কিন্তু তা না হওয়ায় তিনি এটি নেননি। মার্কিন গণমাধ্যমগুলোও এ কথাই বলছে।

হাওয়ার্ড ইরাক-আফগানিস্তানে মার্কিন বাহিনীর অভিযানের দেখভালের দায়িত্বে থাকা যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ডের কমান্ডার থাকার সময় জেমস ম্যাটিসের ডেপুটি হিসাবে কাজ করেছেন। সামরিক বাহিনীতে ৩০ বছরের বেশি সময় কাজের পর হাওয়ার্ড লকহিড মার্টিনের ইউএই ডিভিশনের প্রধান নির্বাহী কর্মকর্তা হন।

জাতীয় নিরাপত্তা উপদেষ্টার কাজের সঙ্গে তিনি পরিচিত। কারণ, প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের আমলে ২০০৩ সাল থেকে ২০০৫ সাল পর্যন্ত তিনি ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের সন্ত্রাসবিরোধী কার্যালয়ে কাজ করেছেন।

ট্রাম্প এক সংবাদ সম্মেলনে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা পদে হাওয়ার্ডের নাম ঘোষণা করেছিলেন।

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!