• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

গৌরবোজ্জ্বল চেতনার একুশে ফেব্রুয়ারি


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ২১, ২০১৭, ০১:০৯ এএম
গৌরবোজ্জ্বল চেতনার একুশে ফেব্রুয়ারি

ঢাকা: আজ মহান একুশে ফেব্রুয়ারি। ভাষা শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। বাঙালির মাতৃভাষা রক্ষায় মহান আত্মত্যাগের আজ গৌরবোজ্জ্বল দিন। ১৯৫২ সালের এইদিনে তৎকালীন পাকিস্তানি শাসকগোষ্ঠীর ১৪৪ ধারা তথা রক্তচক্ষু উপেক্ষা করে গুলির সামনে বুক পেতে দিয়ে মায়ের ভাষার সম্মান ও সম্ভ্রম রক্ষার ঐতিহাসিক দিন।

বায়ান্নর সে ভাষা আন্দোলন ছিল প্রকৃত সংস্কৃতি রক্ষার আন্দোলন। যা পরবর্তীতে বাঙালির জাতীয়তাবাদী চেতনায় একটি উদার, অসাম্প্রদায়িক রাষ্ট্র প্রতিষ্ঠার স্বপ্ন ও আকাঙ্ক্ষাকে জাগিয়ে দিয়েছিল। আর সেই আকাঙ্ক্ষার প্রতিফলন ঘটেছে মাত্র ১৯ বছরের মাথায়। এক আশ্চর্য শক্তি ও উদ্দীপনায় একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠিত হয়েছিল। আর সে রাষ্ট্রের নামকরণ হয়েছিল তার ভাষার নামে বাংলাদেশ।

বিশ্ব সভ্যতার ইতিহাসে ভাষার জন্য এই আন্দোলন ছিল এক অনুপম দিন। মাতৃভাষার অধিকার ও মর্যাদা রক্ষায় কোনো জাতির অকাতরে প্রাণ দেয়ার কোনো নজির ইতিহাসে নেই। ভাষার জন্য সেই আন্দোলন তাই প্রতীক ও চেতনা হয়ে উঠেছিল বাঙালির সকল প্রগতিশীল ও মানবিক আন্দোলনসমূহে। স্বৈরাচারবিরোধী আন্দোলন থেকে শুরু করে সব ধরনের অপসংস্কৃতি, অপরাজনীতি, ধর্মান্ধতা, কূপমণ্ডূকতা, সাম্প্রদায়িকতা প্রতিরোধে একুশের চেতনা প্রেরণা দিয়ে গেছে যুগ যুগ ধরে।

এখনও এর গৌরব শুধু বাংলাদেশেই নয়, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষিত হওয়ার পর বিশ্বের সকল ভাষাভাষির কাছে এই দিনটি নতুন মাত্রা ও মর্যাদার হিসেবে গণ্য হচ্ছে।

ইউনিসেফ ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণা দিয়ে বিশ্বের সকল ভাষার প্রতি মর্যাদা দিয়েছে। সে সঙ্গে অবলুপ্ত হতে যাওয়া ভাষাগুলোকে সংরক্ষণের উদ্যোগ নিয়েছে। বাংলাদেশও এই উদ্যোগের বাইরে নয়। ইতোমধ্যে প্রতিষ্ঠিত হওয়া আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট সে ব্যাপারে পদক্ষেপও গ্রহণ করেছে।

সোনালীনিউজডটকম

Wordbridge School
Link copied!