• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

সীমান্তে উত্তেজনা: চীন-ভারত বৈঠক বাতিল


আন্তর্জাতিক ডেস্ক জুলাই ৬, ২০১৭, ০৮:২১ পিএম
সীমান্তে উত্তেজনা: চীন-ভারত বৈঠক বাতিল

ঢাকা: সিকিম সীমান্ত পয়েন্টে চীন-ভারতের সৈন্য মুখোমুখি অবস্থানে আছে গত ২০ দিন ধরে। দুই দেশের সেনারা চালিয়ে যাচ্ছে সাজোয়া যানের মহড়া। অপরদিকে মহড়ার পাশাপাশি উত্তেজনা কমাতে দুই দেশের পক্ষ থেকে কূটনৈতিক ও রাজনৈতিক উদ্যোগও চলছিল। বিশ্ব আশা করছিল আলোচনার মাধ্যমেই সমাধান হবে বিরোধপূর্ণ ইস্যুটি। এজন্য জার্মানিতে দুই দেশের শীর্ষ নেতাদের সেই বৈঠকের দিকে তাকিয়ে ছিল ভারত-চীনসহ আন্তর্জাতিক বিশ্ব। কিন্তু আলোচনার পরিবেশ নেই, এমন কথা বলে চীন সেই বৈঠক বাতিল করায় আশার প্রদীপ নিভে গেল।

এখন পরিস্থিতি কোন দিকে মোড় নেয় তা সময়ই বলে দিবে বলে মনে করছেন বিশ্লেষকরা। আগামী ৭ জুলাই জার্মানির হামবুর্গ শহরে শিল্পোন্নত দেশগুলোর সংগঠন জি-২০ শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে। ওই সম্মেলনের এক ফাকেঁ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের একটি বৈঠক হওয়ার কথা ছিল। কিন্তু সাম্প্রতিক সময়ে সীমান্ত নিয়ে চীন-ভারতের মধ্যে চলমান উত্তেজনার কারণ পূর্ব নির্ধারিত সেই বৈঠকটি বাতিল করছে চীন।

বৈঠক বাতিল হওয়ার বিষয়টি চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানিয়ে দিয়েছে। এ বিষয়ে চীনা কর্মকর্তারা বলছেন, বর্তমান পরিবেশ দ্বিপক্ষীয় বৈঠকের জন্য অনুকূল নয়। চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের বরাত দিয়ে পাকিস্তানের ইংরেজি দৈনিক এক্সপ্রেস ট্রিবিউন এ খবর দিয়েছে।

ভূটানের কাছে ত্রিদেশীয় সীমান্ত দোকালাম এলাকায় চীনের সেনারা একটি রাস্তা নির্মাণ করতে গেলে তাতে বাধা দেয় ভারত। এ নিয়ে গত তিন সপ্তাহ ধরে সেখানে অচলাবস্থা বিরাজ করছে। চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গেং শুয়াং আশা করেন, ভারত শিগগিরি সীমান্ত থেকে দ্রুত সেনা প্রত্যাহার করে সেখানে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠায় ভূমিকা রাখবে। এ ধরনের উদ্যোগকে তিনি শান্তি আলোচনার পূর্ব শর্ত বলে উল্লেখ করেন।

দো কালা হচ্ছে ভারতীয় নাম, ভুটানে একে বলা হয় দোকালাম আর চীন একে নিজের দোংলাং অঞ্চলের আওতাভুক্ত বলে মনে করে। রাস্তা নির্মাণবে কেন্দ্র করে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় সিকিম প্রদেশের সীমান্তে চীন ও ভারতীয় সেনারা মুখোমুখি অবস্থানে রয়েছে। 

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School
Link copied!