• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

‘শাকিব’ ছাড়া চলচ্চিত্রের সব দ্বন্দ্বের অবসান!


বিনোদন প্রতিবেদক আগস্ট ১৭, ২০১৭, ১২:২৩ পিএম
‘শাকিব’ ছাড়া চলচ্চিত্রের সব দ্বন্দ্বের অবসান!

কাজী ফিরোজ রশীদের বাসায় একসঙ্গে চলচ্চিত্র পরিবার ও প্রদর্শক সমিতির নেতারা

ঢাকা: অভিযোগ, হুমকি, নিষেধাজ্ঞায় তিক্ত আর বিরক্তিকর প্রায় দুই মাস শেষে চলচ্চিত্র পরিবারের সদস্যদের দ্বন্দ্বের অবসান হল সুপারস্টার শাকিব খানকে ছাড়া । ঠিক হলো, আর মান–অভিমান নয়, এখন থেকে সবাই একসঙ্গে চলচ্চিত্রের উন্নয়নে কাজ করবেন।

সম্প্রতি ঘরোয়া বৈঠকে ফুল দেওয়া-নেওয়ার মধ্য দিয়ে প্রদর্শক সমিতির সঙ্গে চলচ্চিত্র পরিবারের সদস্যদের দ্বন্দ্বের অবসান হলো। প্রদর্শক সমিতির নেতারা এখন ঘোষিত নিষেধাজ্ঞা তুলে নিয়েছেন।

তবে প্রদর্শক ও শিল্পী পরিবারের দ্বন্দ্ব নিরসনের উদ্যোগ হলেও শাকিব খানের বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। বিরূপ মন্তব্য করার অভিযোগ এনে চলচ্চিত্র পরিবারের সদস্যরা তার সঙ্গে অভিনয় না করার সিদ্ধান্ত নিয়েছেন।

যৌথ প্রযোজনার সিনেমায় অনিয়মের অভিযোগ এনে তা বন্ধের দাবিতে গত ২১ জুন সেন্সর বোর্ড ঘেরাও করে চলচ্চিত্র পরিবার। সেখানে অপ্রীতিকর পরিস্থিতির শিকার হন চলচ্চিত্র প্রদর্শক সমিতির সভাপতি ও সেন্সর বোর্ডের সদস্য ইফতেখার উদ্দিন নওশাদ।

এ ঘটনার পরিপ্রেক্ষিতে হামলার বিচার না হলে সেপ্টেম্বরের শেষ সপ্তাহে সারা দেশে সিনেমা হল বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেন প্রদর্শক সমিতির নেতারা। সম্প্রতি বার্ষিক সাধারণ সভায় সমিতির নেতারা আরও সিদ্ধান্ত নেন, চলচ্চিত্র পরিবারের বেশ কয়েকজন শিল্পী, পরিচালক ও প্রযোজকের ছবি প্রদর্শন করবেন না।

এমন পরিস্থিতিতে সাংসদ কাজী ফিরোজ রশীদ এবং চিত্রনায়ক ফারুকের যৌথ উদ্যোগে আকস্মিক ঘরোয়া বৈঠকের আয়োজন করা হয়।

এ বিষয়ে প্রদর্শক সমিতির সভাপতি ইফতেখার উদ্দিন নওশাদ জানান, তিনি এই বৈঠকের খবর আগে থেকে জানতেন না। ফিরোজ রশীদের বাসায় নিমন্ত্রণের কথা শুনে সেখানে গিয়ে দেখেন, চলচ্চিত্র পরিবারের সদস্যরা সেখানে আছেন।

তিনি বলেন, ‘আমার ওপর হামলার ঘটনায় তাঁরা দুঃখ প্রকাশ করেছেন। চলচ্চিত্রের উন্নয়নের জন্যই নিজেদের মধ্যে বিরোধ রাখতে চাই না।’

শিল্পী সমিতির সভাপতি মিশা সওদাগরও আগে থেকে ওই বৈঠকের কথা জানতেন না। অভিনেতা ফারুকের ফোন পেয়েই ফিরোজ রশীদের বাসায় হাজির হয়েছিলেন। মিশা বলেন, ‘চলচ্চিত্র অঙ্গন একটা সুন্দরের বাজার। এখানে এ ধরনের ঘটনা অনাকাঙ্ক্ষিত। ভালো লাগছে এই ভেবে যে শেষ পর্যন্ত ভুল-বোঝাবুঝির অবসান হয়েছে। মুরব্বিরা আমাদের পাশে দাঁড়িয়ে পরামর্শ দিয়েছেন, মধ্যস্থতা করেছেন।’

রাতের এ সভায় মুরব্বির ভূমিকা পালন করেছেন জ্যেষ্ঠ অভিনেতা ফারুক। তিনি বলেন, ‘মিলমিশ হবে না কেন, আমরা তো ভালোবাসার পৃথিবীর মানুষ। এখানে কে শিল্পী, কে প্রদর্শক, সেটা বিষয় নয়। সবাই মিলেই চলচ্চিত্র পরিবার। সবাই তো উদার মনের মানুষ। ভুল-বোঝাবুঝি হবে, আবার ঠিক হয়ে যাবে সব।’।

শাকিব খান

ঐদিন রাতের ঘরোয়া বৈঠকে আরও উপস্থিত ছিলেন পরিচালক সমিতির মহাসচিব বদিউল আলম খোকন, শিল্পী সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খান, প্রযোজক খোরশেদ আলম খসরু, চলচ্চিত্র প্রদর্শক সমিতির সাধারণ সম্পাদক কাজী শোয়েব রশীদ, সমিতির উপদেষ্টা সুদীপ্ত চৌধুরী, সাবেক সাধারণ সম্পাদক মিঞা আলাউদ্দীন প্রমুখ।

প্রদর্শক সমিতির তিনবারের সভাপতি বর্তমানে ঢাকা-৬ আসনের সাংসদ কাজী ফিরোজ রশীদ বলেন, ‘পরিস্থিতি ক্রমেই জটিল থেকে জটিলতর হচ্ছিল। শিল্পী-প্রদর্শকের দূরত্ব বাড়ছিল। এমন অবস্থা চলতে থাকলে তিলে তিলে গড়ে ওঠা এই শিল্প পুরোপুরি ধ্বংসের মুখে পড়ে যেত। এ কারণে আমি বন্ধু ফারুকের সঙ্গে আলাপ করে বিষয়টি সমাধানের উদ্যোগ নিই। এখন সবকিছু ঠিকঠাক চললেই হয়।আমরা চাই চলচ্চিত্রের উন্নয়ন হোক।

গত ১৮ জুন হল মালিক সমিতির সংবাদ সম্মেলনে চিত্রনায়ক ফারুককে ইঙ্গিত করে ‘স্টুপিড’ বলার অভিযোগে ২৩ জুন এক সংবাদ সম্মেলনে এফডিসিতে শাকিব খানকে অবাঞ্ছিত ঘোষণা করে ১৮টি সংগঠনের সমন্বয়ে গঠিত চলচ্চিত্র পরিবার।

বিভক্ত চলচ্চিত্রপাড়া যখন এক ছাতার নিচে , তখন শাকিব খান ইস্যুতে কী উদ্যোগ নেওয়া হচ্ছে? চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খান বললেন, ‘উদ্যোগটি শাকিব খানকেই নিতে হবে। সমাধানও তারই হাতে। এখন দরকার তার আন্তরিকতা। ফারুক ভাই আমাদের সবার সম্মানের। শাকিব খান এফডিসিতে এসে বড় ভাইয়ের কাছে ক্ষমা চাইলেও তো সব শেষ হয়ে যায়।’

চিত্রনায়ক ফারুক বলেন, ‘আমরা সবাইকে নিয়ে চলচ্চিত্রকে এগিয়ে নিতে চাই। শাকিব কেন দূরে থাকবে? সে তো আমাদেরই সন্তান। হয়তো ভুল করেছে। সামনে এসে ভুলটা স্বীকার করলে আমি ক্ষমা না করে থাকতে পারব?’

এ ব্যাপারে অভিযুক্ত শাকিব খান বললেন, ‘আমি আগেও বলেছি, এখনো বলছি, আমি ফারুক ভাইকে উদ্দেশ করে এমন কোনো কথা বলিনি। তাহলে ক্ষমা চাওয়ার কী আছে! তারপরও চলচ্চিত্রে আমার যাঁরা মুরুব্বি আছেন, তাঁরা যেভাবে বিষয়টি সমাধান করতে চান, সেভাবেই হতে পারে।’

সোনালীনিউজ/বিএইচ

Wordbridge School
Link copied!