• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
ছিনতাই রোধে নগরীতে পুলিশ সক্রিয় হচ্ছে

বিদায় শহীদুল হকের, জাবেদ পাটোয়ারী আইজিপি


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ৩১, ২০১৮, ০২:০৪ পিএম
বিদায় শহীদুল হকের, জাবেদ পাটোয়ারী আইজিপি

ঢাকা : রাজধানীতে ছিনতাইকারীদের অন্তর্ভুক্ত ‘টানা পার্টি’ চক্রের দৌরাত্ন হঠাৎ করে গত কয়েক দিনে ব্যাপক বেড়েছে। এসব দুর্বৃত্তের হাতে অত্যন্ত মর্মান্তিকভাবে নিহত ও আহতের শিকার হয়েছেন পথচারী নারী, ব্যবসায়ী যুবক ও অফিসগামী সাধারণ নাগরিক। একই কায়দায় সংঘটিত পরপর কয়েকটি ঘটনায় নগরবাসী তাদের নিরাপত্তা নিয়ে বেশ উদ্বিগ্ন। নগরীতে ছিনতাইকারী দমনে পুলিশের ভূমিকা জনমনে প্রশ্নবিদ্ধ।

অবস্থার গুরুত্ব আমলে নিয়ে নগরীতে দৈনন্দিন সংঘটিত ছিনতাই চিহ্নিত স্থানগুলোতে মহানগর পুলিশের বিশেষ নজরদারির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ তথ্য পুলিশ সূত্রের।

পুলিশের তথ্য মতে, গত বছর প্রথম ১০ মাসে রাজধানীর বিভিন্ন থানায় ছিনতাইয়ের অভিযোগে মামলা দায়ের হয়েছে ৭৯টি। তবে ভুক্তভোগীদের অনেকে এই প্রতিবেদকের কাছে স্বীকার করেছেন, থানা-পুলিশের দ্বারা বিভিন্ন হয়রানির শিকার হতে পারেন এমন আশঙ্কা থেকে তারা ছিনতাইয়ের মামলা দায়ের করতে স্বাচ্ছন্দ্যবোধ করেন না।

অভিযোগ রয়েছে, পুলিশের একটি অংশ থানায় ছিনতাইয়ের মামলার পরিবর্তে সাধারণ ডায়রি (জিডি) নিতে আগ্রহী। ফলে রাজধানীতে প্রকৃত ছিনতাই ঘটনার পরিসংখ্যান পাওয়া যায় না। টানা পার্টিসহ ছিনতাইকারী চক্রের মধ্যে রয়েছে অজ্ঞান পার্টি, মলম পার্টির মতো অপরাধী।

রাজধানীর আইনশৃঙ্খলার এমন অবস্থার মধ্য দিয়ে বুধবার (৩১ জানুয়ারি) পুলিশপ্রধান (আইজিপি) একেএম শহীদুল হক স্বাভাবিক অবসরে যাচ্ছেন। দুপুরে তাকে আনুষ্ঠানিকভাবে বিদায় জানানো হবে। প্রথাগতভাবে পুলিশ বাহিনীর বিভিন্ন পর্যায়ের জ্যেষ্ঠ কর্মকর্তারা বিদায়ী আইজিপিকে ফুলসম্ভারে সজ্জিত একটি বিশেষ গাড়িতে বসিয়ে সদর দফতরের প্রধান ফটক পর্যন্ত নিয়ে গিয়ে বিদায় জানাবেন। এই আনুষ্ঠানিকতার আগে নতুন আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী দায়িত্বভার গ্রহণ করবেন।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!