• ঢাকা
  • শনিবার, ১১ মে, ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১

‘চারে’ শীর্ষে বাবর, প্রথম ওভারে উইকেট শিকারে আফ্রিদির রেকর্ড


ক্রীড়া ডেস্ক এপ্রিল ২৮, ২০২৪, ১১:৪৩ এএম
‘চারে’ শীর্ষে বাবর, প্রথম ওভারে উইকেট শিকারে আফ্রিদির রেকর্ড

ঢাকা: চার মারার দিক দিয়ে সবাইকে ছাড়িয়ে পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। টি-টোয়েন্টি সংস্করণে ৪১ গড়ে প্রায় ৪০০০ রান করেছেন বাবর। গতকাল নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের পঞ্চম টি-টোয়েন্টিতে খেলেছেন ৪৪ বলে ৬৯ রানের ইনিংস। 

এই ইনিংসেও ছিল চারের দাপট-চার মেরেছিলেন ৬টি, ছক্কা ২টি। এই ইনিংস খেলার পথে টি-টোয়েন্টি ক্রিকেটে সবচেয়ে বেশি চার মারার রেকর্ড গড়েছেন বাবর, ছাড়িয়ে গেছেন আয়ারল্যান্ডের ওপেনার পল স্টার্লিংকে।

টি-টোয়েন্টি ক্রিকেটে বাবর ইনিংস খেলেছেন ১০৭টি, চার মেরেছেন ৪০৯টি। ১৩৬ ইনিংস খেলে দ্বিতীয় সর্বোচ্চ ৪০৭টি চার স্টার্লিংয়ের। তালিকার তৃতীয় ও চতুর্থ স্থানে আছেন বিরাট কোহলি ও রোহিত শর্মা। 

এই সংস্করণে কোহলির চার ৩৬১টি, রোহিতের ৩৫৯টি। পাঁচ নম্বরে থাকা অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার চার মেরেছেন ৩২০টি। 

সর্বোচ্চ চার মারার তালিকার শীর্ষ ৫ ব্যাটসম্যানের মধ্য সবচেয়ে কম ছক্কা মেরেছেন বাবরই, ৬২টি। সবচেয়ে বেশি রোহিত শর্মা-১৯০টি।

গতকাল আরও একটি রেকর্ড গড়েছেন বাবর। সেটি অবশ্য ম্যাচ খেলায়। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এখন যৌথভাবে সর্বোচ্চ ম্যাচে নেতৃত্ব দেওয়ার রেকর্ডে বাবরের নাম। বাবর ও অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক অ্যারন ফিঞ্চ সর্বোচ্চ ৭৬টি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন। 

রেকর্ডটি বাবরের একার দখলে নেওয়া এখন সময়ের ব্যাপার। বাবরের রেকর্ডের দিনে গতকাল পেসার শাহিন আফ্রিদিও নতুন রেকর্ড গড়েছেন। স্বীকৃত টি-টোয়েন্টিতে প্রথম বোলার হিসেবে ম্যাচের প্রথম ওভারে ৫০ উইকেট নেওয়ার রেকর্ড গড়েছেন আফ্রিদি। 

গতকাল টম ব্ল্যান্ডেলকে আউট করে এই রেকর্ড গড়েন তিনি। এই তালিকার দুই নম্বরে আছেন ভারতের ভুবনেশ্বর কুমার, তিনি ফিরিয়েছেন ৪৩ জন ব্যাটসম্যানকে।

গতকাল নিউজিল্যান্ডকে ৯ রানে হারিয়ে ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজটি ২-২-এ ড্র করেছে পাকিস্তান। ৩০ রানে ৪ উইকেট নিয়ে ম্যাচসেরা হয়েছেন আফ্রিদি। ৮ উইকেট নিয়ে সিরিজসেরাও হয়েছেন এই পেসার।

এআর

Wordbridge School
Link copied!