• ঢাকা
  • বুধবার, ২৯ মে, ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১

কম্বোডিয়ার উদ্দেশ্যে উড়াল দিলেন জীবন-জামালরা


ক্রীড়া প্রতিবেদক মার্চ ৬, ২০১৯, ০৪:৪৩ পিএম
কম্বোডিয়ার উদ্দেশ্যে উড়াল দিলেন জীবন-জামালরা

ছবি: ফেসবুক থেকে সংগৃহীত

ঢাকা: এএফসি অনূর্ধ্ব-১৬ নারী চ্যাম্পিয়নশিপের চূড়ান্ত পর্বের টিকেট নিশ্চিত করে একদিন আগেই মিয়ানমার থেকে দেশে ফিরেছে বাংলাদেশের মেয়েরা। এবার দেশ ছাড়ল বাংলাদেশের ছেলেরা। লক্ষ্য ফিফা প্রীতি ম্যাচ। শনিবার (৯ মার্চ) নমপেনে স্বাগতিক কম্বোডিয়ার মুখোমুখি হবে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। এই ম্যাচ দিয়ে পাঁচ মাস পর মাঠে ফিরছে জেমি ডে’র শিষ্যরা।

বুধবার (৬ মার্চ) দুপুরে কম্বোডিয়ার উদ্দেশ্যে উড়াল দিয়েছে ২৩ ফুটবলার। তাদের সঙ্গী কোচ-ম্যানেজারসহ আরও ৮ অফিসিয়াল। কম্বোডিয়ার সময় অনুযায়ী সন্ধ্যা সাড়ে ৭ টায় দেশটির রাজধানী নমপেনে পৌঁছানোর কথা লাল সবুজের দেশের প্রতিনিধিদের। ১১ মার্চ দেশে ফেরার কথা এই দলটি।

এর আগে ২৭ সদস্যের প্রাথমিক দল থেকে ৪ জন বাদ দিয়ে ২৩ সদস্যের চূড়ান্ত স্কোয়ার্ড ঘোষণা করেন বাংলাদেশ দলের প্রধান কোচ জেমি ডে। এ সময় তিনি বলেন, ‘চলতি মাসে এএফসি অনূর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপের বাছাই পর্বের পুর্বে কম্বোডিয়ার বিপক্ষে ম্যাচটি আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। ম্যাচটা অনেক কঠিন হবে, তবে আমরা এই ম্যাচ জিততে চাই। এই ম্যাচ তরুণ খেলোয়াড়দের জন্য দারুন একটা সুযোগ। অভিজ্ঞরাও পারফর্ম করার সুযোগ পাবে।’

অনেক আগে থেকেই বাংলাদেশ দলের বড় সমস্যা গোল স্কোরিং। এ প্রসঙ্গে জেমি ডে বলেন, ‘এবারের লিগে তরুণ ফরোয়ার্ড জীবন (নাবিব নেওয়াজ জীবন) নিয়মিত গোল করছে। এটা আমাদের জন্য সুখবর। তবে আমি চাই শুধু ফরোয়ার্ডরা নয়, মিডফিল্ডার-ডিফেন্ডাররাও গোল করুক।’

অধিনায়ক জামাল ভূঁইয়া বলেন, ‘সব কিছু বিবেচনা করেই দল ঘোষণা করেছেন কোচ। আমাদের দলে কোনও দুর্বলতা নেই। মোটামুটি ভালো একটা দল হয়েছে। আশা করছি কম্বোডিয়ার বিপক্ষে ভাল কিছু করতে পারব। আমরা ম্যাচের দিকে তাকিয়ে।’

এই মুহুর্তে ফিফা র‌্যাংকিংয়ে এগিয়ে রয়েছে কম্বোডিয়া। তাদের অবস্থান ১৭২ নম্বরে। আর বাংলাদেশের রয়েছে ১৯২ নম্বরে। ব্যবধানটা খুব বেশি না হলেও ২০০৭ সালে ভারতের নেহরু কাপের ম্যাচে দুই দল ১-১ গোলে ড্র করেছিল। তবে ২০০৯ সালে ঢাকায় এএফসি চ্যালেঞ্জ কাপে সেই কম্বোডিয়াকে ২-১ গোলে হারিয়েছিল বাংলাদেশ। এবার তাদের মাঠে জিতলে র‌্যাংকিংয়ে এগিয়ে যাবে লাল সবুজ জার্সিধারীরা।  

গত বছরের ১০ অক্টোবর কক্সবাজারে বঙ্গবন্ধু গোল্ডকাপের সেমিফাইনালে ফিলিস্তিনের বিপক্ষে সর্বশেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেছিল বাংলাদেশ। ৫ মাস পর আবারও আন্তর্জাতিক ম্যাচ খেলতে নামছে বাংলাদেশ ফুটবল দল।

বাংলাদেশ দল: তিন গোলরক্ষক আশরাফুল ইসলাম রানা, শহীদুল আলম সোহেল ও আনিসুর রহমান জিকো। রক্ষণভাগে আছেন তপু বর্মণ, টুটুল হোসেন বাদশা, সুশান্ত ত্রিপুরা, বিশ্বনাথ ঘোষ, ইয়াসিন খান, রহমত মিয়া ও মনজুর রহমান মানিক। মধ্যমাঠে আতিকুর রহমান ফাহাদ, জামাল ভুঁইয়া, রবিউল হাসান, মাসুক মিয়া জনি, মো. সোহেল রানা, ইমন মাহমুদ বাবু ও বিপলু আহমেদ। আক্রমণভাগে নাবিব নেওয়াজ জীবন, রুবেল মিয়া, মাহবুবুর রহমান সুফিল, মতিন মিয়া, তৌহিদুল আলম সবুজ ও মোহাম্মদ ইব্রাহিম।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!