• ঢাকা
  • রবিবার, ১৬ জুন, ২০২৪, ১ আষাঢ় ১৪৩১

বাংলাদেশ ব্যাংকের পরিচালক হলেন আব্দুর রহমান খান


নিজস্ব প্রতিনিধি মে ২২, ২০২৪, ০৪:৩৭ পিএম
বাংলাদেশ ব্যাংকের পরিচালক হলেন আব্দুর রহমান খান

ঢাকা: আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব মো. আবদুর রহমান খানকে বাংলাদেশ ব্যাংকের পরিচালক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। মঙ্গলবার (২১ মে) অর্থমন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ এ সংক্রান্ত আদেশ জারি করে।

আবদুর রহমান খান কস্ট এন্ড ম্যানেজমেন্ট অ্যাকাউনটেন্টদের একমাত্র প্রতিষ্ঠান দি ইনস্টিটিউট অব কস্ট এন্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস্ অব বাংলাদেশের (আইসিএমএবি) সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন।

এছাড়া তিনি বাংলাদেশ ডেটা সেন্টার কোম্পানি লিমিটেডের পরিচালক, বাংলাদেশ ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট (বিআইএম) এর বোর্ড অব গভর্নরস সদস্য, এসএমই ফাউন্ডেশনের বোর্ড অব গভর্নরস সদস্য হিসাবেও দায়িত্ব পালন করছেন। 

বাংলাদেশ সিভিল সার্ভিস (ট্যাক্সেশন) ক্যাডারের কর্মকর্তা খান সহকারী কর কমিশনার হিসেবে তার কর্মজীবন শুরু করেন এবং জাতীয় রাজস্ব বোর্ডের প্রথম সচিব (কর নীতি) সহ বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন। ২০০৪ থেকে ২০১১ সাল পর্যন্ত তিনি জাতিসংঘে আন্তর্জাতিক উপদেষ্টা এবং বিশ্বব্যাংকে আন্তর্জাতিক পরামর্শক হিসেবেও দায়িত্ব পালন করেন।

তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে বি.কম (সম্মান) ও এম.কম ডিগ্রী এবং ইউনিভার্সিটি অব আলস্টার (ইউকে) থেকে সরকারী আর্থিক ব্যবস্থাপনার উপর এমএ ডিগ্রী অর্জন করেন। তিনি লন্ডন বিশ্ববিদ্যালয়, অস্ট্রেলিয়ার ওয়েস্টার্ন সিডনি ইউনিভার্সিটি, জাপানের ন্যাশনাল ট্যাক্স কলেজ, অস্ট্রেলিয়ার ম্যাককুয়ারি ইউনিভার্সিটি এবং ইউএসএ এর আলাবামা ইউনিভার্সিটি সহ অনেক স্বনামধন্য আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় এবং প্রতিষ্ঠান থেকে একাডেমিক এবং পেশাদার প্রশিক্ষণ গ্রহণ করেন।


 
এএইচ/আইএ

Wordbridge School
Link copied!