সুন্দরবনের আগুন নিয়ন্ত্রণে, আরও দুইদিন ছেটানো হবে পানি

  • মোংলা (বাগেরহাট) প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: মে ৬, ২০২৪, ১২:৫০ পিএম

বাগেরহাট : সোমবার (৬ মে) সকাল ৭টা থেকে পুনরায় শুরু হয়েছে সুন্দরবনের আগুন নির্বাপণের কাজ। সকাল থেকে আগুন নেভানোর কাজ করছে বনবিভাগ, নৌবাহিনী ও ফায়ার সার্ভিসের সদস্যরা। আগুন নেভানোর কাজে সহায়তা করছেন স্থানীয় বাসিন্দারাও।

সুন্দরবন পূর্ব বনবিভাগের চাঁদপাই রেঞ্জ সহকারী বনসংরক্ষক রানা দেব জানান, গত রাত ১টা পর্যন্ত বনবিভাগ এককভাবে আগুন নিভাতে পাম্প মেশিন দিয়ে পানি স্প্রে করেছে। এর ফলে এখন আর কোথাও তেমন একটা আগুন দেখা যাচ্ছেনা। যেখানে ধোঁয়া দেখা যাচ্ছে সেখানেই পানি স্প্রে করা হচ্ছে।

[222780]

তিনি বলেন, নিয়ন্ত্রিত আগুন পুরোপুরি নিভাতে সোমবার সকাল ৭টা থেকে বনবিভাগকে সহায়তায় কাজ শুরু করেছেন নৌবাহিনী ও ফায়ার সার্ভিসের সদস্যরা।

তিনি আরও বলেন, আগামী আরও দুইদিন ধরে এ পরিস্থিতি পর্যবেক্ষণে রেখে পানি ছিটানো হবে। তবে আপাতত আর ভয়ের কোন কারণ নেই। কারণ আগুন যাতে আর ছড়াতে না পারে সেজন্য রবিবার ফায়ার লাইন কেটে সেখানে পানি দিয়ে রাখা হচ্ছে। আর আগুনের অস্তিত্বের তেমন একটা নেই, শুধু কিছু কিছু জায়গায় ধোঁয়া রয়েছে।

[222776]

রবিবার বিকেলে প্রধান বনসংরক্ষক আমির হোসেন চৌধুরী ঘটনাস্থল পরিদর্শন করে সন্ধ্যায় বন কর্মকর্তা-কর্মচারীদের ২০ সদস্যের সমন্বয়ে পৃথক ২টি টিম করে দেন। আর তারই পরামর্শে রাতে আগুন নিভাতে পানি স্প্রে করেন বনবিভাগ। কারণ রাতে আগুন ভাল দেখা যায়, তাই আগুন দেখে দেখে পানি দেওয়ায় রাতেই আগুনের অস্তিত্ব ধ্বংস করা গেছে বলেও জানান রানা দেব।

গত শনিবার দুপুরে সুন্দরবনের আমরবুনিয়ার লতিফের ছিলা এলাকায় আকস্মিক এ আগুন লাগে। এদিকে আগুন লাগার কারণ এখনও পর্যন্ত জানাতে পারেনি বনবিভাগ। তবে তা উদঘাটনে কাজ করছে বনবিভাগের তদন্ত কমিটি।

এমটিআই