সাঁওতাল হত্যা মামলায় গ্রেপ্তার ১

  • গাইবান্ধা প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: মার্চ ১৬, ২০১৭, ০৬:৩৬ পিএম

গাইবান্ধা: জেলার গোবিন্দগঞ্জ উপজেলার রংপুর চিনিকলের মালিকানাধীন সাহেবগঞ্জ ইক্ষু খামারের জমি থেকে সাঁওতালদের উচ্ছেদ, হামলা, ভাঙচুর, ঘরে আগুন ও গুলি করে তিন সাঁওতালকে হত্যার ঘটনার একটি মামলায় মোজাম মিয়া নামের একজনকে গ্রেপ্তার করেছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)।

সাঁওতালদের পক্ষ থেকে থোমাস হেমরমের দায়ের করা মামলায় বুধবার (১৫ মার্চ) রাতে তাকে গোবিন্দগঞ্জ উপজেলার সাহেবগঞ্জ বাজার এলাকা থেকে গ্রেপ্তার করা হয়। মোজাম মিয়া ওই উপজেলার উচামারি গ্রামের নিজাম উদ্দিনের ছেলে।

পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) বগুড়া জেলার অতিরিক্ত পুলিশ সুপার মো. আকতার হোসেন জানান, সাঁওতালদের উপর হামলার ওই ঘটনায় গোবিন্দগঞ্জ থানায় সাঁওতালদের পক্ষ থেকে দুইটি মামলা দায়ের করা হয়। এরমধ্যে একটি মামলার মোজাম মিয়া এজাহারনামীয় আসামি। গোপন সংবাদে অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করা হয়। মোজাম মিয়াকে জিজ্ঞাসাবাদের জন্য বৃহস্পতিবার (১৬ মার্চ) গোবিন্দগঞ্জ চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করে রিমান্ড আবেদন করা হয়।

গাইবান্ধার গোবিন্দগঞ্জের মহিমাগঞ্জস্থ রংপুর চিনিকল কর্তৃপক্ষ ১৯৬২ সালে আখ চাষের জন্য সাহেবগঞ্জ এলাকায় সাঁওতাল ও বাঙ্গালিদের কাছ থেকে ১ হাজার ৮৪২ একর জমি অধিগ্রহণ করে। কিন্তু দীর্ঘদিন ওইসব জমিতে চিনিকল কর্তৃপক্ষ আখ চাষ না করে স্থানীয় কিছু প্রভাবশালী লোকের কাছে লিজ প্রদান করে। তারা লিজ নেয়ার পর ওইসব জমিতে মাছ চাষ, তামাক, ধান, শাক-সবজিসহ বিভিন্ন ফসলের আবাদ করে। শর্ত ভঙ্গের অভিযোগ তুলে দুইবছর আগে এসব জমি ফেরৎ পাইয়ে দেবার কথা বলে স্থানীয় প্রভাবশালী নেতারা সাঁওতালদের আন্দোলনে সম্পৃক্ত করে। গত বছরের ৬ নভেম্বর আখ কাটাকে কেন্দ্র করে পুলিশ-শ্রমিক ও সাঁওতালদের সাথে সংঘর্ষ হয়। এতে তিন সাঁওতাল নিহত ও পুলিশসহ কমপক্ষে ৩০ জন আহত হয়। এরপর আগুন দিয়ে পুড়িয়ে দেয়া হয় সাঁওতালদের ঘরবাড়ি। এ ঘটনায় পুলিশের পক্ষ থেকে একটি ও সাঁওতালদের পক্ষ থেকে গোবিন্দগঞ্জ থানায় দুইটি মামলা দায়ের হয়।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর