মাগুরায় ভুয়া চিকিৎসকের কারাদণ্ড

  • মাগুরা প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: এপ্রিল ১৯, ২০১৭, ০৮:২৭ পিএম
ভুয়া চিকিৎসক খোরশেদ আলম

মাগুরা: একসময় ছিলেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ওয়ার্ড বয়, এখন পুরোদস্তুর চিকিৎসক। শুধু কী তাই !  রীতিমত নিউরো সার্জন। নিয়মিত রোগি দেখতেন মাগুরা শহরের সদর হাসপাতাল পাড়ায় গ্রামীন ল্যাব নামের একটি প্রতিষ্ঠানে।

বুধবার (১৯ এপ্রিল) খোরশেদ আলম (৪৫) নামে ওই ভুয়া চিকিৎসককে আটক করে এক বছরের কারাদণ্ড দিয়েছেন ভ্র্যমমাণ আদালত।

জেলা প্রশাসকের কার্যালয়ের ম্যাজিস্ট্রেট দীপক কুমার দেব শর্মার নেতৃত্বে গঠিত ভ্র্যামমাণ আদালত সাক্ষ্য প্রমাণের ভিত্তিতে এ কারাদণ্ড দেন। দণ্ডপ্রাপ্ত ভুয়া চিকিৎসকের বাড়ি চট্টগ্রামের পাচলাইশ এলাকায়। তার বাবার নাম আব্দুর রহিম। বিশেষজ্ঞ নিউরো মেডিসিন চিকিৎসক পরিচয়ে নিয়মিত রোগি দেখে আসছিলেন তিনি।

মাগুরা সিভিল সার্জন ডা. মুন্সী ছাদ উল্লাহ জানান, দীর্ঘদিন ধরে খোরশেদ আলমের ভুয়া পরিচিতির বিষয়ে নানা অভিযোগ আসছিল। এর পরিপ্রেক্ষিতে গত কয়েকদিন সিভিল সার্জন কার্যালয় থেকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালসহ সংশ্লিষ্ট সুত্রগুলোতে খোঁজ নিয়ে ভুয়া চিকিৎসকের ব্যাপারে তথ্য প্রমাণ পাওয়া যায়। এমনকি একটি জাতীয় দৈনিকের প্রতিবেদনে দেখা যায়, ২০১৩ সালে কুমিল্লার লাঙ্গল কোর্টে ভুয়া চিকিৎসক হিসেবে ধরা পড়ে জেলে যায় কথিত ওই চিকিৎসক।

তিনি আরো বলেন, এসব তথ্যের ভিত্তিতে বুধবার দুপুরে তার বর্তমান কর্মস্থল মাগুরা শহরের হাসপাতাল পাড়ায় গ্রামীণ ল্যাব নামের একটি প্রতিষ্ঠানে অভিযান চালিয়ে খোরশেদ আলমকে গ্রেপ্তার করে ভ্রাম্যমাণ আদালত। এ সময় তার বিরুদ্ধে অভিযোগ প্রমানিত হওয়ায় এক বছরের কারাদণ্ড দিয়ে তাকে জেলা কারাগারে পাঠানো হয়। এ পর্যন্ত প্রাপ্ত তথ্য মতে, খোরশেদ আলম ঢাকা মেডিকেল কলেজের কোনো ডাক্তার নয়। সে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ওয়ার্ড বয় ছিল।

গ্রামীন ল্যাবে গিয়ে দেখা গেছে, গ্রেপ্তার ভুয়া চিকিৎসকের সাইন বোর্ডে তার নামের সঙ্গে ঢাকা মেডিডেল কলেজ হাসপাতালের সহকারী অধ্যাপকসহ শিক্ষাগত যোগ্যতায় বিসিএস (স্বাস্থ্য) এমবিবিএস ও এফসিপিএস (মেডিসিন), এমডি (নিউরো মেডিসন), এফআরসিপি (লন্ডন) পরিচয় দেয়া। সাইনবোর্ডের পাশাপাশি তার ব্যবস্থাপত্রে এ সকল ডিগ্রির উল্লেখ করেছেন।

এদিকে ওই প্রতিষ্ঠানে গিয়ে এর মালিক পরিচয়ে কাউকে পাওয়া যায়নি। ভ্রাম্যমাণ আদালতের অভিযানের খবর পেয়েই তারা পালিয়েছে বলে জানায় এলাকাবাসী।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম