নিষেধাজ্ঞার প্রথম সপ্তাহে ২২ জেলের কারাদণ্ড

  • ঝালকাঠি প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ১৫, ২০১৮, ০৭:১৯ পিএম
ছবি: সোনালীনিউজ

ঝালকাঠি : নিষেধাজ্ঞা অমান্য করে সুগন্ধা ও বিষখালি নদীতে ইলিশ শিকারের দায়ে ঝালকাঠি জেলায় ২২ জন জেলেকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে। সূত্র জানায়, জেলার ৪টি উপজেলার ২২ জন জেলেকে এক বছর করে কারাদণ্ড দিয়ে কারাগারে পাঠানো হয়েছে। পাশাপাশি ৬ জন জেলেকে জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। এ ছাড়া ৫০ হাজার মিটার অবৈধ কারেন্ট জাল জব্দ করা হয়েছে ও ১৮০ কেজি মা ইলিশ জব্দ করে বিভিন্ন এতিমখানা ও দুস্থদের মধ্যে বিতরণ করেছে জেলা প্রশাসন।

এদিকে প্রজনন মৌসুমে ইলিশ সংরক্ষণের লক্ষ্যে গত ৭ অক্টোবর থেকে সোমবার সকাল পর্যন্ত জেলার ৪ উপজেলায় জেলা প্রশাসক, মৎস্য অধিদপ্তর ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের নেতৃত্বে প্রতিদিন অভিযান পরিচালনা করে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে মা ইলিশ রক্ষা কার্যক্রম পরিচালিত হচ্ছে। নদী পাহারায় নিরলস পরিশ্রম করে যাচ্ছেন তারা। এমনকি বসতঘরের ফ্রিজ থেকেও মা ইলিশ উদ্ধার করে জেলা প্রশাসন।

ঝালকাঠি জেলা মৎস্য কর্মকর্তা বাবুল কৃষ্ণ ওঝা জানান, জেলা প্রশাসনের সহায়তায় উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং পুলিশ সদস্যদের নিয়ে অভিযান পরিচালনা করছি। ইতিমধ্যে জেলায় ২২ জনের বেশি জেলেকে অভিযানে আটক করে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে সাজা দিয়ে কারাগারে পাঠিয়েছি।

ঝালকাঠি জেলা প্রশাসক মো. হামিদুল হক জানান, মা ইলিশ রক্ষায় আমরা কঠোর অবস্থানে রয়েছি। কোনো জেলেকে ইলিশ ধরতে দেখলে তাকে কোনো রকম ছাড় দেয়া হয়নি, আর হবেও না।

আগামী ২৮ অক্টোবর পর্যন্ত প্রজনন মৌসুমে ইলিশ ধরা, বিক্রয়, মজুদ করা নিষিদ্ধ করা হয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর