চাল ও মুরগির দাম বেড়েছে, কমেছে সবজির

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুলাই ১৬, ২০২১, ০২:৩৫ পিএম

ঢাকা : সপ্তাহের ব্যবধানে দাম বেড়েছে চাল, ব্রয়লার, সোনালি মুরগি, মাছ ও ডিমের। তবে দাম কমেছে বিভিন্ন সবজি।

শুক্রবার (১৬ জুলাই) রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে এমন চিত্র দেখা গেছে।

দেখা যায়, আগের সপ্তাহে সবজির বাজারে সবচেয়ে বেশি ১০০ থেকে ১৩০ টাকা দরে গাজর বিক্রি হলে এ সপ্তাহে ৯০ থেকে ১১০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া গত সপ্তাহে টমেটোর কেজি বিক্রি হচ্ছে ১০০ থেকে ১২০ টাকা হলেও এ সপ্তাহে ৮০ থেকে ১০০ টাকায় বিক্রি হচ্ছে। শসা বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা কেজিতে।

তবে সপ্তাহের ব্যবধানে বেগুন, ঝিঙে, করলা, বরবটি, চিচিঙ্গার দাম প্রায় অপরিবর্তিত রয়েছে। বেগুন, ঝিঙে এবং করলার কেজি ৬০ থেকে ৭০ টাকা, চিচিঙ্গার কেজি ৫০ থেকে ৬০ টাকা, বরবটির কেজি ৭০ থেকে ৮০ টাকায় বিক্রি হচ্ছে।

এছাড়া আগের মতো ভেন্ডি এবং পটল ৪০ থেকে ৫০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। কাঁচা কলার হালি বিক্রি হচ্ছে ৩৫ থেকে ৪০ টাকা। পেঁপের কেজি ৪০ থেকে ৫০ টাকা।

এদিকে বাজারে প্রতি কেজি চালে দাম বেড়েছে ২ থেকে ৩ টাকা। দাম বেড়ে বিআর-২৮ চাল বিক্রি হচ্ছে ৫২ থেকে ৫৩ টাকা, মিনিকেট ৬২ থেকে ৬৪ টাকা, পাইজাম চাল বিক্রি হচ্ছে প্রতি কেজি ৫০ টাকা, নাজিরশাইল চাল বিক্রি হচ্ছে ৬৬ থেকে ৭০ টাকা, পোলাওয়ের খোলা চাল আগের দামেই ৯০ থেকে ১০০ টাকায় বিক্রি হচ্ছে।

মগবাজারের পেয়ারাবাগ মহল্লার চাল বিক্রেতা মো. খোকন হাওলাদার বলেন,  যারা আগে ভালো মানের চাল খেত তারা দাম বাড়ায় এখন নিম্ন মানের চাল নিচ্ছে। তাছাড়া আগে যারা বস্তায় করে বেশি পরিমানে চাল নিত এখন তারাও  অল্প করে নিচ্ছে। ঈদের পরে দাম কমলে বেশি পরিমানে নেয়া যাবে ভেবে অল্প নিচ্ছে তারা।

দাম বেড়ে লাল ডিমের ডজন বিক্রি হচ্ছে ১০৫ থেকে ১১০ টাকায়। হাঁসের ডিমের ডজন বিক্রি হচ্ছে ১৫০ টাকা। সোনালী (কক) মুরগির ডিমের ডজন ১৫০ টাকা।

দাম বেড়ে বাজারে প্রতি কেজি সোনালি (কক) মুরগি বিক্রি হচ্ছে ২২০ থেকে ২৩০ টাকায়। ব্রয়লার মুরগি কেজি বিক্রি হচ্ছে ১৩৫ থেকে ১৪০ টাকা। লেয়ার কেজি বিক্রি হচ্ছে ২৪০ থেকে ২৫০ টাকা।

তবে, বাজারে অপরিবর্তিত আছে গরু ও খাসির মাংসের দাম। বাজারে প্রতি কেজি খাসির মাংস বিক্রি হচ্ছে ৭০০ থেকে ৭৫০ টাকা এবং গরুর মাংস বিক্রি হচ্ছে ৫৫০ থেকে ৬০০ টাকায়।

সোনালীনিউজ/এমএইচ