খুলেছে ব্যাংক ও পুঁজিবাজার

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুলাই ১০, ২০১৬, ১২:০৩ পিএম

টানা নয় দিন বন্ধ থাকার পর রোববার (১০ জুলাই) সকালে খুলেছে দেশের সকল ব্যাংক। একই সঙ্গে খুলেছে সকল আর্থিক প্রতিষ্ঠান ও পুঁজিবাজার।

কেন্দ্রীয় ও বাণিজ্যিক ব্যাংকগুলো এবং পুঁজিবাজার ফিরবে আগের সময়ে। রমজান উপলক্ষ্যে সকল প্রতিষ্ঠানের সময়সূচি পরিবর্তন করা হয়েছিল। ঈদের পরে সেই পরিবর্তিত সময় আর থাকছে না।

স্বাভাবিক সময়ের মতো অর্থাৎ সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত খোলা থাকবে ব্যাংকগুলো। তবে লেনদেন চলবে বিকেল ৪টা পর্যন্ত। পুঁজিবাজারে লেনদেন সকাল সাড়ে ১০টায় শুরু হয়ে দুপুর আড়াইটা পর্যন্ত চলবে বিরতিহীনভাবে।

প্রথম দিন হিসেবে ব্যাংকগুলোতে খুব বেশি কাজ না থাকলে কর্মকর্তাদের মধ্যে ঈদেরে কুশল বিনিময় হবে।

সকাল ১০টায় মতিঝিল ডাচ বাংলা ব্যাংকের শাখায় গিয়ে দেখা যায়, গ্রাহক নেই বললেই চলে। কর্মকর্তারা বলছেন, দুই/এক দিনের মধ্যেই ব্যাংকে কর্মচাঞ্চল্য ফিরবে।

প্রসঙ্গত, প্রধানমন্ত্রীর নির্বাহী আদেশের কারণে এবার টানা নয় দিনের ছুটিতে ছিল দেশ। টানা ছুটির পর আজ থেকে খুলছে সকল প্রতিষ্ঠান। এই আদেশে দেশের সকল ব্যাংকও নয় দিন বন্ধ ‍ছিল। তবে বিশেষ বিবেচনায় ২, ৩ ও ৪ জুলাই ব্যাংকের কিছু শাখা খোলা ছিল।

পোশাক শ্রমিকদের বেতন-ভাতা প্রদানের সুবিধার্থে ২ ও ৩ জুলাই শিল্পঘন এলাকা এবং ব্যবসায়ীদের সুবিধার জন্য ৪ জুলাই বাণিজ্যিক ব্যাংকের কিছু শাখা খোলা ছিল।

উল্লেখ্য, প্রধানমন্ত্রীর নির্বাহী আদেশে গত ৪ জুলাই ছুটি থাকায় এর পরিবর্তে আগামী ১৬ জুলাই শনিবার সকল ব্যাংক খোলা থাকবে। এ দিন কর্মদিবস হিসেবে গণনা হবে।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ