ইউসিবির ৪ ব্যাংকারের বিরুদ্ধে ঋণ জালিয়াতির মামলা

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: এপ্রিল ৫, ২০১৭, ০৮:২৯ পিএম

ঢাকা: দুর্নীতি করে ঋণ জালিয়াতির সঙ্গে জড়িত থাকার অভিযোগে দেশের বেসরকারি খাতের ব্যাংক ইউসিবিএল এর চার কর্মকর্তার বিরুদ্ধে মামলা দায়ের করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এ ঘটনায় ঋণ গ্রহীতাকেও আসামী করা হয়েছে।

বুধবার (৫ এপ্রিল) রাজধানীর শাহবাগ থানায় দুদকের উপ-পরিচালক শেখ আবদুস ছালাম বাদী হয়ে মামলাটি দায়ের করেন।

মামলার আসামিরা হলেন- ইউসিবিএলের ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট ইখতেয়ার উদ্দিন আহমেদ, সহকারী ভাইস প্রেসিডেন্ট সালেহ আহমেদ ভূইয়া, ভাইস প্রেসিডেন্ট আনোয়ার হোসেন পাঠান, ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট (আইন বিভাগ) মসিউদ্দিন হোসাইন। ঋণ গ্রহীতা ও আলমপনা বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আসাদ।

মামলা সূত্রে জানা গিয়েছে, দুর্নীতি ও জালিয়াতির মাধ্যমে ভবন নির্মাণের জন্য সারে নয় কোটি টাকার ঋণ নিয়ে তা আত্মসাতে জড়িত ছিলেন অভিযুক্তরা। জাল নকশার মাধ্যমে রাজধানীর সেগুনবাগিচায় তোপখানা রোডে ১৫ তলা বিশিষ্ট আলমপনা ভবন নামে একটি ভবন নির্মাণ করা হয়। পরে ভবনটির একই ফ্ল্যাট একাধিক গ্রাহকের কাছে বিক্রি করা হয়। 

ঋণ গ্রহীতারা ভুয়া নামজারির কাগজপত্রের মাধ্যমে ব্যাংকটির শান্তিনগর শাখা থেকে সাত কোটি ৭০ লাখ টাকা ছাড় করেন। তা জাচাই করে দেখেননি ব্যাংকের এই চার কর্মকর্তা। ফলে দুর্নীতি করে ঋণ দিয়েছেন বলে অভিযোগ আনা হয়। এছাড়া ওই ভবনের চারটি ফ্ল্যাট ক্রেতার কাছ থেকে আরও এক কোটি ৮৩ লাখ টাকা নিয়ে জালিয়াতির মাধ্যমে আসামিরা আত্মসাৎ করেছেন। 

দুদকের পক্ষে তা তদন্ত করে দেখার পরে মামলার সিদ্ধান্ত নেয় দুর্নীতি বিরোধী এ সংস্থাটি। দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য বিষয়টি নিশ্চিত করেছেন।

সোনালীনিউজ/ঢাকা/তালেব