অসচ্ছল মেধাবীদের শাহ্‌জালাল ইসলামী ব্যাংকের বৃত্তি প্রদান

  • নিউজ ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: এপ্রিল ২৯, ২০১৭, ০৪:৫৪ পিএম
অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, ইঞ্জিনিয়ার তৌহিদুর রহমান, আনোয়ার হোসেন খান, ফরমান আর চৌধুরী প্রমুখ

ঢাকা: শাহ্‌জালাল ইসলামী ব্যাংক লিমিটেড শনিবার (২৯ এপ্রিল) রাজধানীর অফিসার্স ক্লাবে এক বৃত্তি প্রদান অনুষ্ঠানের আয়োজন করে। দেশের বিভিন্ন কলেজ, মেডিকেল কলেজ ও বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত অসচ্ছল পরিবারের ৫০০ জন মেধাবী ছাত্র-ছাত্রীদের মাঝে আনুষ্ঠানিকভাবে বৃত্তির চেক হস্তান্তর করা হয়। ২০১৬ সালে এসএসসি ও এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ ব্যাংকের বৃত্তির জন্য মনোনীত ৫০০ জন ছাত্র-ছাত্রীদেরকে সর্বমোট ২ কোটি ৪৬ লক্ষ টাকা বৃত্তি প্রদান করা হবে।

উচ্চমাধ্যমিক পর্যায়ে অধ্যয়নরত ছাত্র-ছাত্রীদের প্রত্যেককে ১ মাসের বৃত্তিসহ বই-পুস্তক ও পোশাক ক্রয়ের জন্য জনপ্রতি মোট ৭০০০/- টাকা এবং স্নাতক পর্যায়ে অধ্যয়নরত প্রত্যেক ছাত্র-ছাত্রীকে মোট ৭,৫০০/- টাকার চেক প্রদান করা হয়। উচ্চমাধ্যমিক পর্যায়ে অধ্যয়নরত ছাত্র-ছাত্রীদের তাদের কোর্স সম্পন্ন করতে অবশিষ্ট ২৩ মাসের বৃত্তি মাসিক হারে তাদের নিজ নিজ একাউন্টে জমা দেওয়া হবে। একইভাবে স্নাতক পর্যায়ে অধ্যয়নরত ছাত্র-ছাত্রীদের তাদের কোর্স সম্পন্ন করতে অবশিষ্ট ৪৭ মাসের বৃত্তি মাসিক হারে তাদের নিজ নিজ একাউন্টে জমা দেওয়া হবে। বৃত্তিপ্রাপ্ত ছাত্র-ছাত্রীগণ তাদের সুবিধা অনুযায়ী শাহ্‌জালাল ইসলামী ব্যাংকের যে কোন শাখা অথবা VISA/Q-Cash ATM বুথ থেকে নগদ টাকা তুলতে পারবেন। উল্লেখ্য, শাহ্‌জালাল ইসলামী ব্যাংক ফাউন্ডেশন ২০০৬ সাল থেকে ধারাবাহিকভাবে প্রতিবছর এ বৃত্তি প্রদান করে আসছে।

শাহ্‌জালাল ইসলামী ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মো. তৌহিদুর রহমানের সভাপতিত্বে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় বাণিজ্যমন্ত্রী জনাব তোফায়েল আহমেদ, এমপি, প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ছাত্র-ছাত্রীদের মধ্যে বৃত্তির চেক প্রদান করেন। অনুষ্ঠানে শাহ্‌জালাল ইসলামী ব্যাংক ফাউন্ডেশনের চেয়ারম্যান আনোয়ার হোসেন খান স্বাগত বক্তব্য রাখেন এবং ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ফরমান আর চৌধুরী ধন্যবাদ জ্ঞাপন করে বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে ব্যাংকের পরিচালক পর্ষদের ভাইস-চেয়ারম্যান মো. হারুন মিয়া, পরিচালকবৃন্দ মো. সানাউল্লাহ সাহিদ, মোহাম্মদ ইউনুছ, ফকির আখতারুজ্জামান, খন্দকার শাকিব আহমেদ, মো. গোলাম কুদ্দুছ, ব্যবস্থাপনা পরিচালক ফরমান আর চৌধুরী, উপ-ব্যবস্থাপনা পরিচালক মো. শাহ্জাহান সিরাজ, এম. আখতার হোসেন, আব্দুল আজিজ এবং মোহাম্মদ গিয়াসউদ্দিন আহমেদ, প্রধান কার্যালয়ের নির্বাহীবৃন্দ এবং বৃত্তিপ্রাপ্ত ছাত্র-ছাত্রীবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, শাহ্‌জালাল ইসলামী ব্যাংক অর্থনৈতিক কর্মকান্ডের পাশাপাশি সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে জনকল্যাণে যে অবদান রেখে চলছে তা অত্যন্ত মহৎ কাজ ও গৌরবের বিষয়। দরিদ্র ছাত্র-ছাত্রীকে বৃত্তি প্রদান করে তাদেরকে উচ্চ শিক্ষার ক্ষেত্রে যে সুযোগ করে দেওয়া হচ্ছে তা অত্যন্ত প্রশংসনীয়। তিনি বলেন, বৃত্তিপ্রাপ্ত এ সকল মেধাবী ছাত্র-ছাত্রী নিজের ভাগ্যোন্নয়নের সাথে দেশের উন্নয়নে অংশ নিতে পারবে।

ব্যাংকের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মো. তৌহিদুর রহমান বলেন, শাহ্‌জালাল ইসলামী ব্যাংক জাতীয় অর্থনীতির প্রবৃদ্ধিতে যথাসাধ্য অবদান রাখছে এবং সামাজিক দায়িত্ব পালনের অংশ হিসেবে বহুমূখী সমাজ কল্যাণমূলক কার্যক্রম পরিচালনা করছে। আমাদের দেশের তরুণ মেধাবীরা তাদের সৃজনশীল কর্মদিয়ে দেশে বিদেশে সুনাম অর্জন করছে। তিনি বলেন, দেশের শিক্ষা ব্যবস্থার ক্রমোন্নতি লক্ষ্যনীয় এবং এর মান দিন দিন বৃদ্ধি পাচ্ছে। শিক্ষা খাতের সামগ্রিক উন্নয়নে সরকারের আরো মনোযোগ দেয়া উচিত বলে তিনি মনে করেন।

ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ফরমান আর চৌধুরী বলেন, কার্যক্রম শুরুর প্রাক্কাল থেকেই শাহ্‌জালাল ইসলামী ব্যাংক আর্থ সামাজিক উন্নয়নে কাজ করে চলেছে। তিনি বলেন, দেশের দরিদ্র পরিবারে সচ্ছলতা আনায়নে শিক্ষাবৃত্তি কার্যক্রম চালু রয়েছে। এই বৃত্তি প্রদান প্রকল্প বাস্তবায়নের সাথে জড়িত সকল কর্মকর্তা-কর্মচারী ও উপস্থিত সকলকে তিনি ধন্যবাদ জানান।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর