দু’দফায় বেড়ে কমলো এবার

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মে ৭, ২০১৭, ০৯:৪৩ পিএম

ঢাকা: সোনার দাম কমানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। সোমবার (৯ মে) থেকে সোনার নতুন দাম কার্যকর হবে। রোববার (৮ মে) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বাজুস। ভালো মানের প্রতি ভরি সোনার দাম ১ হাজার ১৬৬ টাকা কমিয়ে ৪৫ হাজার ৮৮২ টাকা নির্ধারণ করা হয়েছে।

এর আগে চলতি বছর জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে দুই দফা সোনার দাম বাড়ে। সর্বশেষ গত ৬ ফেব্রুয়ারি ভরিতে ১ হাজার ৪৫৮ টাকা দাম বাড়ায় জুয়েলার্স সমিতি।

নতুন দাম অনুযায়ী, প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেট সোনা ৪৫ হাজার ৮৯৮ টাকা, ২১ ক্যারেট ৪৩ হাজার ৮৫৭ টাকা এবং ১৮ ক্যারেট সোনার দাম ৩৮ হাজার ৬৬৭ টাকা। আর সনাতন পদ্ধতির সোনার ভরি ২৪ হাজার ৮৪৫ টাকা।

২২ ক্যারেটে ১ হাজার ১৬৭ টাকা, ২১ ক্যারেটে ১ হাজার ১০৮ টাকা, ১৮ ক্যারেটে এবং সনাতন পদ্ধতির সোনার ভরিতে ৮১৬ টাকা কমছে। এ ছাড়া রুপার দর কমছে ভরিতে ৫৮ টাকা।

এদিকে জুয়েলারি ব্যবসায়ীরা জানান, প্রতি ভরি ২২ ক্যারেটে ৯১ দশমিক ৬ শতাংশ, ২১ ক্যারেটে ৮৭ দশমিক ৫ শতাংশ, ১৮ ক্যারেটে ৭৫ শতাংশ বিশুদ্ধ সোনা থাকে। আর পুরোনো স্বর্ণালংকার গলিয়ে তৈরি করা হয়  সনাতন পদ্ধতির সোনা। অলংকার তৈরিতে সোনার দরের সঙ্গে মজুরি ও মূল্য সংযোজন কর (মূসক) যোগ হবে বলে জানান ব্যবসায়ীরা।

সোনালীনিউজ/ঢাকা/জেএ