এবি ব্যাংকের ছয় পরিচালককে দুদকে জিজ্ঞাসাবাদ

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জানুয়ারি ৭, ২০১৮, ০৯:১৩ পিএম

ঢাকা: অর্থপাচারের অভিযোগ থাকা এবি ব্যাংকের পরিচালনা পরিষদের মধ্যে ছয় পরিচালককে সাড়ে ৬ ঘণ্টা জিজ্ঞাসাবাদ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। রোববার(৭ জানুয়ারি) তাদের জিজ্ঞাসাবাদ করা হয়।

যাদের জিজ্ঞাসা করা হয় তারা হলেন- শিশির রঞ্জন বোস, মো. মেজবাহুল হক, মো. ফাহিমুল হক, সৈয়দ আফজাল হাসান উদ্দিন, মোছা. রুনা জাকিয়া ও অধ্যাপক এম ইমতিয়াজ হোসাইন।

সকাল সাড়ে ৯টা থেকে বিকাল ৪টা পযন্ত জিজ্ঞাসাবাদ শেষে তারা দুদক থেকে বেরিয়ে যাওয়ার সময় সাংবাদিকদের সঙ্গে কোনো কথা বলেননি। জিজ্ঞাসাবাদকারী দুদক পরিচালক সৈয়দ ইকবাল হোসেন ও সহকারী পরিচালক গুলশান আনোয়ার প্রধানও এই বিষয়ে কিছু বলেননি।

এদিকে এবি ব্যাংকের সদ্য নিয়োগ পাওয়া চেয়ারম্যান এম এ আউয়ালকে জিজ্ঞাসাবাদের জন্য ৮ জানুয়ারি তলব করেছে দুদক। তার সঙ্গে ব্যাংকটির পরিচালক বি বি সাহা রায়কেও তলব করা হয়েছে বলে নিশ্চিত করেছেন দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য্য।

এর আগে গত ২৮ ডিসেম্বর ব্যাংকটির সাবেক চেয়ারম্যান এম ওয়াহিদুল হক ও সাবেক ব্যবস্থাপনা পরিচালক এম ফজলার রহমানকে জিজ্ঞাসাবাদ করে দুদক। এরপর ৩১ ডিসেম্বর ব্যাংকটির সাবেক এমডি শামীম আহমেদ চৌধুরী ও ব্যাংকের ফাইন্যান্সিয়াল ইন্সটিটিউশন অ্যান্ড ট্রেজারি শাখার প্রধান আবু হেনা মোস্তফা কামালকে জিজ্ঞাসাবাদ করা হয়।

গত ২ জানুয়ারি ব্যাংকটির আরও পাঁচ কর্মকর্তাকে দুদক জিজ্ঞাসাবাদ করে। তারা হলেন- ব্যাংকের হেড অব করপোরেট মাহফুজ উল ইসলাম, হেড অব অফশোর ব্যাংকিং ইউনিট (ওবিইউ) মোহাম্মদ লোকমান, ওবিইউর কর্মকর্তা মো. আরিফ নেয়াজ, কোম্পানি সচিব মাহদেব সরকার সুমন ও প্রধান কার্যালয়ের কর্মকর্তা এমএন আজিম।

দুদক কর্মকর্তারা জানান, সিঙ্গাপুরভিত্তিক একটি অফশোর কোম্পানি খোলার নাম করে দুবাইয়ের পিজিএফ নামের একটি প্রতিষ্ঠানে ১৬৫ কোটি টাকা পাচারের অভিযোগে এদের সবাইকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

সাবেক চেয়ারম্যান ওয়াহিদুল হকসহ ব্যাংকটির সাবেক ও বর্তমান ১৬ ঊর্ধ্বতন কর্মকর্তার বিদেশ ভ্রমণেও নিষেধাজ্ঞা দিয়েছে দুদক।

সোনালীনিউজ/আতা