এটিএম কার্ডের নিরাপত্তায় নির্দেশনা উপেক্ষিত!

  • বিশেষ প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: মে ১৩, ২০১৮, ১২:০৫ পিএম

ঢাকা: এটিএম কার্ডের জালিয়াতি রোধে বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা মানছেনা অনেক ব্যাংক। জুনের মধ্যেই সব কার্ড চিপভিত্তিক করতে বলা হলেও ব্যাংকের ৪০ ভাগ কার্ড এখনো ম্যাগনেটিক।

এসব কার্ডের নিরাপত্তা দুর্বলতার কারণে জালিয়াতি অনেক সহজ বলে মনে করেন তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞরা। তবে ব্যাংক কর্তৃপক্ষ বলছে, কার্ড ব্যবহারে সচেতন হতে হবে গ্রাহকদেরও।

এটিএম কার্ডের ব্যবহার বেড়ে যাওয়ায় শপিংয়ে গেলে অনেকেই পকেটভর্তি নগদ টাকা নিয়ে যায় না। হোটেল-রেস্টুরেন্টেও কার্ডের মাধ্যমে বিল পরিশোধ করা হচ্ছে।

তবে, সম্প্রতি কার্ড জালিয়াতির ঘটনা বেড়ে যাওয়ায় নগদ টাকায় লেনদেনেই আগ্রহী অনেকে।

এখন পর্যন্ত ৩৯টি ব্যাংক কার্ড সেবা চালু করেছে। দেশে কার্ডধারী গ্রাহকের সংখ্যা ১ কোটি ২৯ লাখ। এসব কার্ডের ৪০ ভাগই ম্যাগনেটিক, যা সহজেই ক্লোন করা যায়। এটিএম বুথে এবং পস মেশিনে স্কিমিং ডিভাইস বসিয়ে গ্রাহকের গুরুত্বপূর্ণ তথ্য চুরি করে নিচ্ছে হ্যাকাররা।

চলতি বছরের ৩০ জুনের মধ্যে এটিএম কার্ড চিপভিত্তিক করতে নির্দেশ দেয় বাংলাদেশ ব্যাংক। কিন্তু সব ব্যাংক এখনো সে নির্দেশনা অনুসরণ করেনি। ফলে জালিয়াতির ঘটনা থামছে না।

ব্যাংক নির্বাহীরা বলছেন, প্রযুক্তিগত উন্নয়নে কাজ করছেন তারা। এর পাশাপাশি গ্রাহকদের সচেতনতা বাড়ানোর তাগিদ তাদের।

২০১৭ সালে ব্যাংকগুলো আইটি খাতে বিনিয়োগ করে ২ হাজার ৩৫ কোটি টাকা। জালিয়াতি রোধে এ খাতে বিনিয়োগ না বাড়ালে ব্যাংকিং খাত ঝুঁকিতে পড়ার আশঙ্কা বিশেষজ্ঞদের।


সোনালীনিউজ/জেডআরসি/আকন