পানি নিরাপত্তায় উদ্যোগ গ্রহণ জরুরি

  • সোনালী নিউজ
  • প্রকাশিত: ডিসেম্বর ১, ২০১৬, ০৯:৫২ এএম

পৃথিবীর বিভিন্ন দেশে নিরাপদ পানির অভাব দেখা দিয়েছে, স্বাভাবিকভাবেই এই পরিস্থিতি অত্যন্ত ভয়ানক। কারণ পানির নিরাপত্তা নিশ্চিত না হলে তা হুমকির মুখে পরবে প্রাণিকুল; এ পরিস্থিতিতে পৃথিবীজুড়ে পানি নিরাপত্তা নিশ্চিত করতে সাত দফা প্রস্তাব তুলে ধরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বিশ্বনেতাদের ঐক্যবদ্ধ হয়ে এখনই এ ব্যাপারে উদ্যোগী হওয়ার আহ্বান জানিয়েছেন। প্রধানমন্ত্রীর এই আহ্বান অত্যন্ত সময়োপযোগী। সঙ্গত কারণেই আমরা আশা করি, প্রধানমন্ত্রী শেখ হাসিনার এ আহ্বানে সাড়া দিয়ে বিশ্ব নেতৃবৃন্দ কার্যকরী পদক্ষেপ গ্রহণ করবেন। 

হাঙ্গেরির বুদাপেস্টে গত সোমবার আন্তর্জাতিক পানি সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে জাতিসংঘ ও বিশ্বব্যাংকের যৌথ উদ্যোগে গঠিত পানিবিষয়ক উচ্চপর্যায়ের প্যানেল সদস্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্যে পানির নিরাপত্তা নিয়ে অনেক গুরুত্বপূর্ণ বিষয় উঠে এসেছে। যা বর্তমান বিশ্ব পরিস্থিতির জন্য অত্যন্ত জরুরি। সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পানি নিরাপত্তাই মানুষের সবচেয়ে মর্যাদার্পূণ ও মঙ্গলময় জীবনের নিশ্চয়তা দিতে পারে। আর সেই লক্ষ্য অর্জনে অবশ্যই একসঙ্গে কাজ করার কোনো বিকল্প নেই। একইসঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়ে দিয়েছেন, এক্ষেত্রে নিজেদের ভূমিকা পালনে বাংলাদেশ অঙ্গীকারবদ্ধ। প্রধানমন্ত্রী পানি নিরাপত্তা নিশ্চিত করতে সাত দফা প্রস্তাব বিভিন্ন দেশ ও সংস্থার সামনে তুলে ধরেছেন। এজেন্ডা ২০৩০-এ টেকসই উন্নয়ন ও পানির মধ্যে যে আন্তঃসম্পর্কের কথা বলা হয়েছে, সে অনুযায়ী জাতীয়, আঞ্চলিক ও বৈশ্বিক পর্যায়ে যে কোনো ফোরামে পানির বিষয় যেমন তিনি তুলে ধরেছেন, তেমনি বিশ্বব্যাপী লাখ লাখ মানুষের সুপেয় পানি ও পয়ঃনিষ্কাশন চাহিদা থেকে বঞ্চিত হওয়ার বিষয়টিও আলোকপাত করেছেন। 

এ ছাড়া জলবায়ু পরিবর্তনের কারণে ঝুঁকিতে থাকা দেশগুলোতে পানি সংক্রান্ত দুর্যোগ মোকাবিলায় সক্ষমতা গড়ে তোলাসহ জরুরি বিষয়গুলোকে চিহ্নিত করে তিনি সমাধানের আহ্বান জানিয়েছেন। প্রেক্ষাপট বিবেচনায় এ বাস্তবতা অস্বীকারের কোনো সুযোগ নেই। জনসংখ্যা বৃদ্ধি, নগরায়ন এবং অপরিকল্পিত শিল্পায়নের কারণে পানির সমস্যা বিশ্বজুড়েই তীব্রতর হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পানির সুরক্ষা, সংরক্ষণ ও এর সদ্ব্যবহারের ওপর সমষ্টিগতভাবে নজর দিতে হবে এবং এতে কেবল পানি নিয়ে বৈষম্যই দূর হবে না, সমাজে শান্তি, স্থিতিশীলতা ও নিরাপত্তা নিশ্চিত করাও সহজ হবে। বিশ্বে অনেক উত্তেজনা ও সংঘাতের মূলে রয়েছে এই পানি। এ ছাড়া অপরিকল্পিত বা দূষিত পানি মানুষের জীবনের জন্য অত্যন্ত ভয়ঙ্কর। বর্তমান বিশ্বে অন্তত ৬৬ কোটি ৩০ লাখ মানুষ নিরাপদ পানি পাচ্ছে না। 

আমরা আশা করি, জাতিসংঘের টেকসই উন্নয়নে পানি ও পয়ঃনিষ্কাশনসংক্রান্ত লক্ষ্যগুলো বাস্তবায়নে আরো উদ্যোগী হবে বিশ্বনেতারা। প্যারিস জলবায়ু চুক্তিতে অন্তর্ভুক্ত পানিসংশ্লিষ্ট বিষয়গুলোর অগ্রগতি ও বুদাপেস্টে অনুষ্ঠিত সম্মেলনের মূল লক্ষ্যসমুহের পর্যবেক্ষণসহ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাত দফা প্রস্তাব বিবেচনা করবেন। পাশাপাশি যত দ্রুত সম্ভব পানি নিরাপত্তা নিশ্চিত করতে বিশ্বনেতারা সম্মিলিতভাবে উদ্যোগী হবেন।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই