প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে ৫১৩ পদে নিয়োগ বাতিল

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মে ১৯, ২০২২, ০৯:৩৮ পিএম

ঢাকা: মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) ৫১৩ জন কর্মচারী নিয়োগে লিখিত পরীক্ষা বাতিল করা হয়েছে। বৃহস্পতিবার (১৯ মে) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) এক জরুরি বিজ্ঞপ্তিতে পরীক্ষা বাতিলের কথা জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মাউশি’তে জনবল নিয়োগের লক্ষ্যে গত ১৩ মে অনুষ্ঠিত অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক পদের লিখিত পরীক্ষা (এম.সি.কিউ) অনিবার্য কারণে বাতিল করা হলো। 

জানা গেছে, প্রশ্নপত্র ফাঁসের ঘটনার কারণেই এ নিয়োগ পরীক্ষা বাতিল করা হয়েছে।গত শুক্রবার (১৩ মে) দুপুরে পরীক্ষার আগে প্রশ্নপত্র ফাঁসের পর তার সমাধান বের করে সারাদেশে চক্রের কাছে উত্তরপত্র পাঠিয়ে দেন মাউশির স্কুল শাখার এক শিক্ষা কর্মকর্তা (বিসিএস শিক্ষা ক্যাডার)। চক্রের অন্যতম সদস্য গণিতের শিক্ষক সাইফুল ইসলাম গ্রেপ্তার হওয়ার পর থেকে মূলহোতা সেই বিসিএস কর্মকর্তা অফিসে যাচ্ছেন না। মূলহোতার সহযোগী মাউশির উচ্চমান সহকারী বেলাল হোসেনকে গ্রেপ্তারের চেষ্টা করছে পুলিশ।

প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় কলেজ শিক্ষক ও মাউশির কর্মচারীসহ এখন পর্যন্ত ৫ জন গ্রেপ্তার হয়েছে। পুলিশের গোয়েন্দা জালে রয়েছে মাউশির কর্মকর্তা-কর্মচারীসহ আরও অন্তত ৬ জন। যারা মাউশির নিয়োগ পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস, বদলি ও তদবির চক্রের সঙ্গে জড়িত বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্মকর্তারা।

পুলিশ জানিয়েছে, পটুয়াখালী সরকারি কলেজের প্রভাষক রাশেদুল, মাউশির উচ্চমান সহকারী আহসান হাবিব ও অফিস সহকারী নওশাদকে জিজ্ঞাসাবাদের জন্য আদালত দুদিনের রিমান্ড মঞ্জুর করেছেন। প্রশ্নপত্র ফাঁস চক্রে জড়িত থাকার অভিযোগে মঙ্গলবার বিকাল থেকে মধ্যরাত পর্যন্ত রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করেছিল ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)।

এদিকে, গতকাল বুধবার দুপুর আড়াইটা থেকে প্রায় ঘণ্টাব্যাপী শিক্ষা সচিব মো. আবু বকর ছিদ্দীকের সঙ্গে বৈঠক করেছে ঢাকা মেট্রোপলিটান পুলিশের (ডিএমপি) একটি প্রতিনিধি দল। অতিরিক্ত কমিশনার ও ডিবি প্রধান একেএম হাফিজ আক্তারের নেতৃত্বে একটি দল প্রশ্নপত্র ফাঁস নিয়ে সচিবের সঙ্গে বৈঠক করেন। কোনো ছাড় না দিয়ে প্রশ্নপত্র ফাঁসে জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত হয় বৈঠকে।

মাউশির কর্মকর্তারা জানিয়েছেন, প্রশ্নপত্র ফাঁসের বিষয়টি এখন স্পষ্ট। তাই ঘটনায় ১ লাখ ৮৩ হাজার চাকরি প্রার্থীর অংশ নেওয়া নিয়োগ পরীক্ষা বাতিল করা হচ্ছে। পরীক্ষা বাতিল করে দ্রুতই মাউশি একটি বিজ্ঞপ্তি প্রকাশ করবে।সেই বিজ্ঞপ্তিই প্রকাশ করা হলো আজ। 

সোনালীনিউজ/আইএ