শবনম পারভীনের ‘হুরমতি’

  • বিনোদন প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুলাই ২০, ২০১৯, ০৪:০৫ পিএম

ঢাকা : জনপ্রিয় অভিনেত্রী শবনম পারভীন তার নিজের গল্প ভাবনায় নির্মাণ করেছেন ‘হুরমতি’ চলচ্চিত্রটি। এতে নাম ভূমিকায় অভিনয় করেছেন শবনম নিজেই। এই সিনেমার জন্য সংলাপ লিখেছেন আল মঞ্জুর। চিত্রনাট্য ও পরিচালনা করেছেন শবনম পারভীন। গল্পে গল্পে এই সিনেমায় তার বিপরীতে নবাগত ছয়জন নায়ককে দেখা যাবে বলে জানিয়েছেন তিনি।

তারা হচ্ছেন সমাপ্তি মাসুক, সনি রহমান, শ্রাবণ শাহ, নিলয়, অভি ও টুকু। গত বুধবার ‘হুরমতি’ সিনেমাটি আনকাট সেন্সর সার্টিফিকেট পেয়েছে।

সেন্সর বোর্ডের সদস্য অভিনেত্রী অরুণা বিশ্বাস বলেন, ‘শবনম পারভীন আমাদের শ্রদ্ধেয় একজন অভিনেত্রী, প্রযোজক, পরিচালক। এ সময়ে এসে তিনি হুরমতির মতো গল্প নিয়ে চলচ্চিত্র নির্মাণ করেছেন। নিঃসন্দেহে এটাকে অবশ্যই সাহসী পদক্ষেপ বলতে হবে। তার এই সাহসিকতাকে সাধুবাদ জানাই।’

হুরমতি সিনেমা প্রসঙ্গে শবনম পারভীন বলেন, ‘একজন নারীর সংগ্রামী জীবনের গল্পই উঠে এসেছে হুরমতি সিনেমায়। এই সিনেমাতে যারা অভিনয় করেছেন তাদের প্রত্যেকেই ভীষণ শ্রম দিয়েছেন। আমি বিশেষত কৃতজ্ঞ কিংবদন্তি অভিনেত্রী দিলারা জামান আপার কাছে। কারণ তিনি এই সিনেমাতে কাজ করতে গিয়ে অনেক কষ্ট করেছেন।

বিশেষত ধন্যবাদ দিতে চাই জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত মেকআপ আর্টিস্ট খলিল ভাইকেও। এই সিনেমার সঙ্গে সংশ্লিষ্ট প্রত্যেকের কাছেই আমি আন্তরিকভাবে কৃতজ্ঞ। হুরমতি সমাজের নারীদের জীবন সংগ্রামের দর্পণ। তাই সিনেমাটি দেখার জন্য সবার কাছে বিশেষ অনুরোধ রইল।’

শবনম পারভীন জানান, আগামী কোরবানির ঈদের পর ‘হুরমতি’ মুক্তি দেওয়া হবে। ১৯৮৩ সালে প্রথম ঢাকায় এসে শবনম পারভীন আসির উদ্দিনের নির্দেশনায় বৈশাখী নাট্যগোষ্ঠীর হয়ে ‘কুমারখালীর চর’ নাটকে প্রথম অভিনয় করেন। বিটিভিতে তিনি প্রথম অভিনয় করেন আলাউদ্দিন আহমেদের প্রযোজনায় ‘একই গানের দুটি সুর’ নাটকে।

প্যাকেজে তিনি নিজের প্রযোজনার বাইরে প্রথম অভিনয় করেন হুমায়ূন আহমেদের ‘সমুদ্র বিলাস প্রাইভেট লিমিটেড’ নাটকে। সে সময় তিনি এই নাটকে ডাকাতের চরিত্রে অভিনয় করে বেশ প্রশংসিত হয়েছিলেন। তার প্রযোজনায় নির্মিত প্রথম সিনেমা এ জে রানা পরিচালিত ‘মৃত্যুদণ্ড’।

এতে অভিনয় করেছিলেন রুবেল, কবিতা, সোহেল চৌধুরী ও আঁখি। ‘ভয়ংকর নারী’, ‘কুখ্যাত জরিনা’, ‘দুর্ধর্ষ পামেলা’ সিনেমায় তিনি নিজেই নাম ভূমিকায় অভিনয় করেন। এই সিনেমাগুলো বেশ ব্যবসা সফল সিনেমা ছিল। সর্বশেষ তিনি তারিকুল ইসলামের নির্দেশনায় একটি ডিটারজেন্ট পাউডারের বিজ্ঞাপনে মডেল হিসেবে কাজ করেন।

সোনালীনিউজ/এমটিআই