কলকাতায় ‘শিকারি’র মতো ‘নবাব’ও কি ব্যর্থ হবে?

  • বিনোদন প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুলাই ৬, ২০১৭, ০৪:১৭ পিএম

ঢাকা: ঈদে দেশে সবচেয়ে বেশী প্রেক্ষাগৃহ দখল করে তারকা অভিনেতা শাকিব খান অভিনীত যৌথ প্রযোজনার ছবি ‘নবাব’। যৌথ প্রযোজনার নামে যৌথ প্রতারণা হচ্ছে, এমন অভিযোগ করে ‘নবাব’ আটকে দিতে রাজপথ উত্তাল হয়ে উঠে। পাল্টাপাল্টি কর্মসূচি আর সংবাদ সম্মেলনের এক পর্যায়ে শাকিব খানকে চলচ্চিত্র থেকে আজীবন নিষিদ্ধও করা হয়। কিন্তু এতোসব কিছুর পরেও দেশের প্রেক্ষাগৃহে তুমুল বাণিজ্য করে ‘নবাব’। আর এই আলোচিত ছবিটি এবার মুক্তি পাচ্ছে কলকাতার সিনেমা হলেও!

প্রতিবন্ধকতা সাঙ্গ করেও দেশের প্রেক্ষাগৃহে এই ঈদে মুক্তি পায় শাকিব ও শুভশ্রী অভিনীত ছবি ‘নবাব’। এখনো দেশের প্রেক্ষাগৃহে তুমুল দাপট নিয়ে চলছে ছবিটি। হল রিপোর্টগুলোর মতে ঈদুল ফিতুরে এখন পর্যন্ত সবচেয়ে এগিয়ে থাকা ছবিও শাকিব খান অভিনীত যৌথ প্রযোজনার ছবি ‘নবাব’। যা দেখতে বাংলার সিনেমা হলে এখনো লেগে আছে মানুষের ঢল! আর এরমধ্যেই শোনা গেল, এবার কলকাতার প্রেক্ষাগৃহেও মুক্তি পাচ্ছে ‘নবাব’ ছবিটি।

আর কলকাতায় ‘নবাব’ মুক্তির কথা আসতেই একটি শঙ্কাও উঁকি দিচ্ছে সিনে-আলোচকদের মনে। সেটা হলো, গেল বছরে দেশের সিনেমা হলে আলোচিত ও ব্যবসাসফল ছবি ‘শিকারি’র মতো শাকিবের ‘নবাব’ও কি কলকাতায় বাণিজ্য করতে ব্যর্থ হবে? নাকি বাণিজ্যসফল সিনেমার তালিকায় নাম লেখাতে পারবে নবাব? 

দেশের সিনেমায় তুমুল ব্যবসা করা ‘নবাব’ নিয়ে এমন প্রশ্ন তোলায় যারা নাক সিঁটকাচ্ছেন, তারা নিশ্চয় অবগত নন যে, গেল বছর একই প্রোডাকশন ও একই নির্মাতার ছবি ‘শিকারি’তে দুর্দান্ত অভিনয় করে সুনাম কুড়ান শাকিব খান। বাণিজ্যিক ধারার ছবি হিসেবে গেল কয়েক বছরের মধ্যে দেশের প্রেক্ষাগৃহে দারুণ ব্যবসাও করেছিলো শিকারি, কিন্তু সেটা কলকাতায় নয়; বরং বাংলাদেশের প্রেক্ষাগৃহে। কলকাতায় ছবিটি ১১৭টি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েও রীতিমত ফ্লপ হয়েছিলো।

তবে ‘শিকারি’ ছবিটি কলকাতায় ফ্লপ হলেও সেখানে বাংলাদেশের তারকা অভিনেতা শাকিব খানকে পরিচয় করাতে যথেষ্ঠ ভূমিকা রাখে। শুধু তাই নয়, শিকারির পর সেখানকার প্রযোজক ও নির্মাতারাও শাকিবকে নিয়ে আগ্রহী হয়ে উঠেন। সেই হিসেবে অনেকেই মনে করছেন, ‘শিকারি’র মতো শাকিবের ‘নবাব’ ছবিটি বাণিজ্যিকভাবে অসফল হওয়ার সুযোগ কম। কারণ গত এক বছরে অনেক সমিকরণই বদলে দেন শাকিব খান, তাকে ঘিরেও সেখানে বাজার তৈরি হয়েছে। সব মিলিয়ে ‘নবাব’ ছবিটি বাংলাদেশের মতো কলকাতায়ও আগাম শাকিবের সাফল্য দেখছেন অনেকে। 

জাজ মাল্টিমিডিয়া ও কলকতার এসকে মুভিজের প্রযোজনায় ‘নবাব’ ছবিটি কলকাতায় মুক্তি পাচ্ছে চলতি মাসের ২৮ তারিখে। ছবিটি পরিচালনা করেছেন জয়দীপ মুখার্জী। ছবিতে শাকিব ও শুভশ্রী ছাড়াও অভিনয় করেছেন অমিত হাসান, রজতাভ দত্ত, সব্যসাচী, খরাজ মুখার্জি, কমল প্রমুখ অভিনেতারা।

সোনালীনিউজ/ঢাকা/এমটিএল