মা দিবসে স্মৃতিচারণ 

নায়িকাদের মধ্যে সবচেয়ে শিক্ষিত আমার মা: মুনমুন

  • বাবুল হৃদয় | সোনালী নিউজ
  • প্রকাশিত: মে ১৩, ২০১৮, ০৩:১৪ পিএম
মুনমুন-সুষমা আহামেদ

ঢাকা: ঢালিউড চলচ্চিত্রে নায়িকাদের মায়েদের মধ্যে সবচেয়ে শিক্ষিত নারী আমার মা দাবি একসময়ের ঝড়তোলা নায়িকা মুনমুনের। বিশ্ব মা দিবসে মায়ের স্মৃতিচারণ করতে গিয়ে সোনালীনিউজকে একথা বলেন তিনি।

এসময় তিনি আর বলেন, ‘আমার মা সুষমা আহামেদ একজন মহিয়সী নারী। তিনি অনেক সৎ, সাহসী, স্টাট তারই নায়িকা হওয়া উচিত ছিল। একজন নায়িকা হতে যা যা যোগ্যতা দরকার আমার মায়ের মধ্যে দেখি। 

তার কারণেই আমি নায়িকা হতে পেরেছি। তিনি একজন আধুনিক মা। ভারতে ইংলিশ মিডিয়ামে পড়াশোনা করে পরবর্তী কারে ঢাকায় এসে এম পাশ করেছেন। আমার জানা মতে আমাদের সব নায়িকার চেয়ে আমার মা শিক্ষিত এবং স্মাট।

চলিচ্চিত্রের নায়িকাদের মায়েদের আমি দেখেছি শুধু তাদের কারণে নায়িকারা ঘন ঘন প্রেম করতো, কিন্তু আমি পারিনি আমার মা স্মাট হওয়ার কারণে। আমি এ পর্যন্ত এসেছি মায়ের কারণে। আজ মা দিবসে শুধু এইটুকু প্রত্যাশা মা যেন দীর্ঘজীবি হন।

দুই সন্তানসহ মায়ের সঙ্গে নায়িকা মুনমুন

১৯০৮ সালে পশ্চিম ভার্জিনিয়ার একটি গির্জায় আনা তার মায়ের স্মরণে অনুষ্ঠান করেন। একই বছর মার্কিন কংগ্রেস মা দিবসকে স্বীকৃতি দিয়ে সরকারি ছুটি ঘোষণার প্রস্তাব নাকচ করে। তবে তাতে দমে যাননি আনা। ১৯১৪ সালে যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট উড্রো উইলসন মে মাসের দ্বিতীয় রোববারকে মা দিবস হিসেবে ঘোষণা করেন। দিনটি সরকারি ছুটি ঘোষিত হয়।

যুক্তরাষ্ট্রের দেখাদেখি পরে বিশ্বের বিভিন্ন দেশে মে মাসের দ্বিতীয় রোববার মা দিবস হিসেবে পালিত হতে থাকে। চলতি বছরে মা দিবস পালিত হচ্ছে আজ রোববার (১৩ মে)।


সোনালীনিউজ/বিএইচ