হজ আয়োজনে সৌদির সাথে চুক্তি করতে ব্যর্থ ইরান

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মে ১২, ২০১৬, ০৬:১৫ পিএম

চলতি বছর সেপ্টেম্বরে বার্ষিক হজ অনুষ্ঠানে যেতে পারছে না ইরানীরা। সৌদি আরবের সঙ্গে তিক্ত সম্পর্কের কারণে হজ আয়োজনে কোন চুক্তিতে পৌঁছাতে পারেনি দেশদুটি। দেশটির সংস্কৃতিমন্ত্রী বৃহস্পতিবার এ কথা জানান।
চুক্তি করার লক্ষে গত মাসে ইরানী প্রতিনিধিদল চারদিন সৌদি আরবে অবস্থান করে। কিন্তু ইরানে সৌদি কূটনৈতিক মিশন জানুয়ারি থেকে বন্ধ এবং সৌদিতে ইরানী ফ্লাইট চলাচল না থাকায় কোন সমঝোতায় পৌঁছানো সম্ভব হয়নি।
সরকারি বার্তা সংস্থা ইরনাকে আলী জান্নাতি জানান, কোন ব্যবস্থা এখনো হয়নি। এখন অনেক দেরী হয়ে গেছে।
তিনি বলেন, তাদের আচরণ শীতল ও অসহযোগিতাপূর্ণ। তারা ভিসা, যাতায়াত ও হাজীদের নিরাপত্তা বিষয়ে আমাদের প্রস্তাব গ্রহণ করেনি। সৌদি কর্মকর্তারা বলছেন, ভিসার জন্যে আবেদন করতে আমাদের হাজীদের অবশ্যই অন্য দেশে যেতে হবে।
তেহরানে সুইস দূতাবাসের মাধ্যমে ভিসা ইস্যু করার জন্য সৌদি আরবের কাছে দাবি জানিয়ে আসছিল ইরান। জানুয়ারি মাসে রিয়াদ তেহরানের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার পর থেকে সুইস দূতাবাস সৌদি স্বার্থ দেখভাল করে আসছে। শীর্ষস্থানীয় শিয়া ধর্মীয় নেতাকে সৌদি আরব ফাঁসি দেয়ায় ইরানে প্রতিবাদকারীরা তাদের কূটনৈতিক মিশনে হামলা চালায়। এছাড়া গতবছর হজ করতে গিয়ে পদপৃষ্ট হয়ে যে ২ হাজার হাজী মারা গেছেন তাদের মধ্যে ইরানের ৪৬৪ জন রয়েছেন। এই দুই ঘটনাকে কেন্দ্র করে দুদেশের মধ্যে বর্তমানে তিক্ত সম্পর্ক রয়েছে।

সোনালীনিউজ/এইচএআর