মিয়ানমারে রোহিঙ্গাদের বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুলাই ৪, ২০১৬, ০৩:৩৬ পিএম

মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলমানদের বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ করেছে বৌদ্ধ ভিক্ষুরা। রোহিঙ্গা মুসলমানদের সরকারের পক্ষ থেকে ‘রাখাইনের মুসলমান সম্প্রদায়’ আখ্যা দেওয়ার প্রতিবাদে রোববার রাজ্যের রাজধানীতে এ বিক্ষোভ অনুষ্ঠিত হয়।

গত সপ্তাহে রাখাইন রাজ্যে দুটি মসজিদে অগ্নিসংযোগ করেছে চরমপন্থী বৌদ্ধ ভিক্ষুরা। ২০১২ সাল থেকে রাজ্যে জাতিগত সহিংসতায় কয়েক হাজার রোহিঙ্গা নিহত হয়েছে। এর আগে সাবেক জান্তা সরকার রোহিঙ্গারা মিয়ানমারের নাগরিক নয় বলে ঘোষণা দিয়েছিল। তাদের দাবি, রোহিঙ্গারা বাংলাদেশ থেকে অবৈধভাবে মিয়ানমারে প্রবেশ করেছে। দেশীয় ও আন্তর্জাতিক সম্প্রদায় যাতে রাখাইন রাজ্যের মুসলমানদের ক্ষেত্রে‘রোহিঙ্গা’ শব্দটি যেন ব্যবহার না করা হয় সেজন্য নিষেধাজ্ঞা আরোপ করেছিল জান্তা সরকার।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, রোববার বৌদ্ধ ভিক্ষুসহ প্রায় এক হাজার লোক রাজ্যের রাজধানী সিত্তেউইতে বিক্ষোভ করে। তারা  রোহিঙ্গাদের ‘রাখাইন রাজ্যের মুসলমান সম্প্রদায়’হিসেবে আখ্যা দেওয়ার সরকারি সিদ্ধান্ত পরিবর্তের দাবি জানায়।

বিক্ষোভের আয়োজনকারীদের একজন কেয়াত সেইন বলেন, ‘আমরা রাখাইন রাজ্যের মুসলমান সম্প্রদায়- এই পদ ব্যবহার বন্ধের দাবি জানাচ্ছি।

একই দিন থানডিউ শহরে একই দাবিতে পৃথক বিক্ষোভ হয়েছে। বিক্ষোভকারীরা রাখাইন রাজ্যের সংখ্যালঘু মুসলমানদের ‘রোহিঙ্গা’ ডাকারও প্রতিবাদ জানিয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ