রাশিয়ার ওপর যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞার ঘোষণা

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: ফেব্রুয়ারি ২২, ২০২২, ০১:০৮ পিএম

ঢাকা : পূর্ব ইউক্রেনের বিদ্রোহী নিয়ন্ত্রিত দুটি অঞ্চল- দোনেৎস্ক ও লুহানস্ককে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি এবং সেখানে সেনা পাঠাতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশের জবাবে দেশটির ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র।

স্থানীয় সময় মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) মস্কোর ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দেওয়া হবে বলে জানিয়েছে হোয়াইট হাউস। খবর এএফপি’র।

হোয়াইট হাউসের এক মুখপাত্র সোমবার এএফপি’কে বলেন, ‘আমরা মস্কোর আজকের সিদ্ধান্ত ও পদক্ষেপের জবাবে কাল রাশিয়ার বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দেওয়ার পরিকল্পনা করছি।’

তিনি আরও বলেন, ‘আমরা এমন ঘোষণার বিষয়ে আমাদের মিত্র দেশ ও অংশীদারদের সঙ্গে সমন্বয় করছি।’

হোয়াইট হাউস আরও জানিয়েছে, প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে কথা বলেছেন এবং রাশিয়ার সিদ্ধান্তের নিন্দা জানিয়েছেন।

বাইডেন ইউক্রেনের প্রেসিডেন্টের কাছে তাদের প্রতিশ্রুতির বিষয়টি পুনরায় নিশ্চিত করেছেন এবং বলেছেন, ইউক্রেনের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতা বজায় থাকবে।

হোয়াইট হাউস জানায়, বাইডেন ফ্রান্সের প্রেসিডেন্ট এবং জার্মানির চ্যান্সেলরের সঙ্গে আলোচনা করছেন কীভাবে তাদের প্রতিক্রিয়াকে সমন্বয় করা যায় সেটা নিয়ে।’

এর আগে সোমবার বিদ্রোহী নিয়ন্ত্রিত অঞ্চলকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দিয়ে এ সংক্রান্ত ডিক্রিতে স্বাক্ষর করেন পুতিন। এরপর সেখানে ‘শান্তিরক্ষার কাজে’ রুশ সেনা পাঠানোর নির্দেশ দেন তিনি।

ইউক্রেনের পূর্বাঞ্চলে কয়েক দিন ধরে রুশপন্থী বিচ্ছিন্নতাবাদী ও ইউক্রেনীয় সেনাদের মধ্যে তুমুল উত্তেজনা-সংঘাতের মধ্যে পুতিনের এ ঘোষণাকে অত্যন্ত গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে গণ্য করা হচ্ছে।

সোনালীনিউজ/এমটিআই