লিবিয়া উপকূলে নৌকা ডুবে শিশুসহ নিহত ২২

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুলাই ৭, ২০২২, ০৩:০৩ পিএম

ঢাকা : লিবিয়া উপকূলে নৌকাডুবিতে তিন শিশুসহ মালির ২২ নাগরিকের মৃত্যু হয়েছে। জাতিসংঘ ও মালির সরকার এ তথ্য নিশ্চিত করেছে। মারা যাওয়া ব্যক্তিরা ৮৩ জনের একটি গ্রুপের সদস্য। এদের বেশির ভাগই মালির নাগরিক। তাদের বহনকারী নৌকাটি গত ২২ জুন থেকে আটকে পড়ে।

গত মঙ্গলবার (৫ জুলাই) মালির পররাষ্ট্র দপ্তরের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

মালির পররাষ্ট্র মন্ত্রণালয় এবং জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) জানিয়েছে, লিবিয়ার কোস্টগার্ডের সহায়তায় ৬১ জনকে উদ্ধার করা হয়েছে। ৯ দিন সাগরে আটকে থাকার পর গত শনিবার (২ জুলাই) তাদের উপকূলে নিয়ে যাওয়া হয়। আইওএমের মুখপাত্র সাফা মাসেলি জানান, ২২ জনের মৃত্যুর কারণ ডুবে যাওয়া এবং পানিশূন্যতা বলে জানিয়েছেন বেঁচে যাওয়া ব্যক্তিরা। মাসেলি আরো জানান, বেঁচে যাওয়াদের স্বাস্থ্য খুবই দুর্বল এবং তাদের হাসপাতালে পাঠিয়েছে আইওএম।

তিনি বলেন, বাকি অভিবাসীদের লিবিয়ার আল-মায়া আটক কেন্দ্রে নিয়ে যাওয়া হয়েছে। ইউক্রেনের যুদ্ধ থেকে উদ্ভূত ক্ষুধা, সংকট, দারিদ্র্য, সংঘাত ও নিপীড়ন থেকে পালিয়ে আসা লোকদের ইউরোপে পৌঁছানোর চেষ্টাকে বাড়াতে পারে বলে উদ্বেগ রয়েছে। আর এরই মধ্যে সর্বশেষ বিপর্যয়ের ঘটনাটি সামনে এসেছে। যুদ্ধের পাশাপাশি বিশ্লেষকেরা কোভিড-১৯ মহামারির প্রভাবকেও একটি চালিকাশক্তি হিসেবে উল্লেখ করেছেন।

সোনালীনিউজ/এমটিআই