হিলারি ক্লিনটনকেই বেছে নিলেন ডেমোক্রেটরা

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুলাই ২৮, ২০১৬, ১০:৪০ এএম

মঞ্চ আগেই প্রস্তুত ছিলো। বাকি ছিলো শুধু আনুষ্ঠানিকতা। বিশৃঙ্খলার যা একটু শঙ্কার মেঘ ঢেকেছিলো আকাশে; সেটিও স্যান্ডার্সের উদারতা আর বুদ্ধিদীপ্ত উপস্থাপনায় উড়ে গেছে কর্পুরের মতো।

ফলে, দ্বিতীয়বারের চেষ্টায় সফল, হিলারি ক্লিনটন। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে তাকে প্রার্থী ঘোষণা করলো ডেমোক্রেটিক দল। 

প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হয়েই ইতিহাস গড়লেন, সাবেক মার্কিন ফার্স্ট লেডি হিলারি ক্লিনটন।

যুক্তরাষ্ট্রের ফিলাডেলফিয়ায় ডেমোক্রেট দলের জাতীয় কনভেনশনের দ্বিতীয় দিন তার প্রার্থিতা চূড়ান্ত হয়। এতে মার্কিন ইতিহাসে ২৪০ বছরের প্রধান রাজনৈতিক দলের মনোনয়ন নিশ্চিত করলেন কোনো নারী। 

প্রয়োজনীয় ডেলিগেটদের সমর্থন পাওয়ার পর মনোনয়ন চূড়ান্তের জন্য দেয়া হয় কণ্ঠভোটে। তবে, প্রার্থী বাছাইয়ে হিলারির প্রতিদ্বন্দ্বী এ সব আনুষ্ঠানিকতা নাকোচ করে হিলারিকে সরাসরি ডেমোক্রেট দলের প্রার্থী ঘোষণা করেন।

এরপর, আনুষ্ঠানিকভাবে হিলারির নাম ঘোষণা করেন, কনভেনশনের সভাপতি মারসিয়া ফাজ।

মনোনয়ন নিশ্চিত হওয়ার পর কনভেনশনের মঞ্চে ভেসে আসে হিলারির বার্তা। ধন্যবাদ জানান সবাইকে।

ডেমোক্র্যাট দলের প্রার্থী হিলারি ক্লিনটন বলেন, কী অবিশ্বাস্য সম্মান আপনারা আমাকে দিয়েছেন। বিশ্বাসই হচ্ছে না আমার। এই বিজয়ের রাত আপনাদের। আমি এখন মার্কিন প্রেসিডেন্ট হতে যাচ্ছি। তবে, এর পরের সময়টা নতুন প্রজন্মের মেয়েদের।

এমন দিনে কনভেনশনে কথা বলেন, হিলারির স্বামী ও সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটন। বলেন, হিলারি একজন চেঞ্জমেকার। এ সময় প্রেম ও পরিণয় বিষয়েও কথা বলেন, বিল ক্লিনটন।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটন বলেন, হিলারির সাথে ইয়েল ল স্কুলের লাইব্রেরিতে আমার দেখা হয়। সেখানেই পরিচয়। মুহূর্তটি ছিল অসাধারণ। এরপর আমরা একসাথে হেঁটেছি, হেসেছি। সে সময় থেকেই দেখে আসছি, সেবামূলক কাজে তার আগ্রহ।

আগামী ৮ নভেম্বরে অনুষ্ঠিত হবে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন।

সোনালীনিউজ/ঢাকা/এএম