বহুতল ভবনে ধাক্কা খেয়ে পাখিরা কেন মারা যায়

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ৮, ২০২৩, ০২:১৪ পিএম

ঢাকা : যুক্তরাষ্ট্রের শিকাগোর ম্যাককর্মিক প্লেস ভবনের কাঁচের দেয়ালের সঙ্গে ধাক্কা খেয়ে একদিনেই অন্তত এক হাজার পরিযায়ী পাখি মারা গেছে। এমনটি এক প্রতিবেদনে জানিয়েছে ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ান। উত্তর আমেরিকার বৃহত্তম এই কনভেনশন সেন্টারের দেড় মাইল এলাকাজুড়ে এখনও মৃত পাখির উদ্ধারে কাজ করছেন স্বেচ্ছাসেবকরা।

শিকাগোর বার্ড কলিসন মনিটরসের পরিচালক অ্যানেট প্রিন্স বলেন, ‘শিকাগোর বহুতল ভবনগুলোর সঙ্গে ধাক্কা খেয়ে বছরের পর বছর বহু পাখি মারা যাচ্ছে। তবে একদিনে এতো পাখির মৃত্যু এর আগে দেখতে পাইনি। আমরা অসংখ্য মৃত এবং আহত পাখি পেয়েছি।’

ভবনের সঙ্গে পাখির সংঘর্ষ বিষয়ক গবেষক ও ওয়েস্টার্ন অন্টারিও বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ব্রেন্ডন স্যামুয়েলস বলেন, ‘সুউচ্চ ভবনে ধাক্কা লাগা প্রতিটি পাখি তাৎক্ষণিক মারা যায় না। কী পরিমাণ পরিযায়ী পাখি মারা গেছে বা আহত হয়েছে, তার প্রকৃত সংখ্যাটা কিছুদিনের মধ্যে জানা যাবে। কারণ মানুষজন এখনো আহত/নিহত পাখি কুড়াচ্ছেন।’

[208496]

তিনি আরো বলেন, ‘আসলে কাঁচের দেয়ালের সঙ্গে পাখিদের ধাক্কা লাগার ঘটনা আমরা প্রায়শই দেখতে পাই। সংঘর্ষের পর পাখিগুলো কিছু দূর উড়তে পারে। কিন্তু এমনভাবে গুরুতরভাবে আহত থাকে যে, শেষ পর্যন্ত তারা কয়েক ঘণ্টার মধ্যে আর বেঁচে থাকতে পারে না।’

পরিযাযী পাখির দল বিশ্বের যেখানেই যাক না কেন, সেখানকার বাস্তুতন্ত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। উদাহরণস্বরূপ, কানাডার কথা বলা যেতে পারে। সম্প্রতি দেশটিতে বড় ধরনের দাবানলে হাজার হাজার মাইল বনাঞ্চল ধ্বংস হয়েছে। সেখানে পুনরায় বনাঞ্চল সৃষ্টি হতে পারে পাখিদের বয়ে আনা বীজের মাধ্যমে।

বিশেষজ্ঞদের মতে, মার্কিন যুক্তরাষ্ট্রের সবগুলো শহরের মধ্যে শিকাগোর আলো দূষণ পরিযায়ী পাখিদের জন্য সবচেয়ে বড় ঝুঁকি সৃষ্টি করে। ভবনের আলো বন্ধ রাখা পাখির মৃত্যু কমানোর একটি উপায় হতে পারে।

[208490]

শহরের আলো পাখিদের আকৃষ্ট করে। যার ফলাফলস্বরূপ দেখা যায়, শহরের সুউচ্চ ভবনের কাঁচের দেয়ালে ধাক্কা খেয়ে বহু পাখি মারা যায়।

২০১২ সালের একটি জরিপে দেখা গেছে, সুউচ্চ ভবনগুলোর অর্ধেক লাইট বন্ধ রাখলে সংঘর্ষের ঝুঁকি ৬ থেকে ১১ গুণ কমে যায়। ভবনে কেউ না থাকলে আলো করে বন্ধ রাখা কিংবা রাতের বেলা স্বেচ্ছায় আলো বন্ধ রাখা বা আলো কমিয়ে রাখা পাখির মৃত্যু কমানোতে ভূমিকা রাখতে পারে বলে জানিয়েছেন গবেষকরা।

[208488]

প্রসঙ্গত, এ বছর ৪ অক্টোবর দিনের শেষ থেকে ৫ অক্টোবর দিনের শুরুতে শিকাগোতে আসতে শুরু করে নানা প্রজাতির প্রায় ১৫ লাখ পরিযায়ী পাখি।

এমটিআই