নাইজেরিয়ায় স্কুলে বন্দুকধারীদের হামলার পর ২৭৫ শিশু নিখোঁজ

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মার্চ ৯, ২০২৪, ১০:১৮ এএম

ঢাকা : নাইজেরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলের একটি স্কুলে বন্দুকধারীদের হামলার পর অন্তত ২৭৫ জন শিক্ষার্থী নিখোঁজ হয়েছে। এসব শিক্ষার্থীদের অধিকাংশের বয়স ৮ থেকে ১৫ বছরের মধ্যে। তাদের অপহরণ করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে। নিখোঁজ শিশুদের উদ্ধারে একটি অনুসন্ধান ও উদ্ধারকারী দল মোতায়েন করেছে কর্তৃপক্ষ। প্রেসিডেন্ট বোলা টিনুবু শুক্রবার (০৮ মার্চ) এ বিষয়ে নিরাপত্তা ও গোয়েন্দা সংস্থাগুলো নির্দেশ দিয়েছেন।

দেশটির কাদুনা রাজ্যের স্থানীয় সরকারি কর্মকর্তাদের বরাতে মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, স্থানীয় সময় বৃহস্পতিবার (৭ মার্চ) কুরিগা স্কুল থেকে অপহরণের বিষয়টি নিশ্চিত করা হয়। তবে ঠিক কতজন শিশু অপহৃত হয়েছে তার কোনো পরিসংখ্যান পাওয়া যায়নি।

[219061]

স্কুল কর্তৃপক্ষ রাজ্যের গভর্নরকে জানিয়েছে, অপহৃতদের মধ্যে ২৫ জনকে তাদের বাবা-মায়ের কাছে ফিরিয়ে দেওয়া হয়েছে। কিন্তু ২৭৫ জন এখনো নিখোঁজ।

নাইজেরিয়ায় মুক্তিপণের জন্য অপহরণ একটি সাধারণ ঘটনা। সেখানে অপরাধী দলগুলো অতীতে স্কুল ও কলেজগুলোকে লক্ষ্যবস্তু করেছে। যদিও এ ধরনের আক্রমণ সম্প্রতি অনেকটাই কমে এসেছে। কুরিগার স্থানীয় কাউন্সিলর ইদ্রিস মায়ালুরা জানিয়েছেন, বন্দুকধারীরা প্রথমে প্রাথমিক বিদ্যালয়ের ১০০ শিক্ষার্থীকে ধরে নিয়ে গেলেও পরে তাদের ছেড়ে দেয় এবং অন্যরা পালিয়ে যায়।

[219058]

অভিভাবক ও বাসিন্দারা অপহরণের ঘটনায় এলাকায় নিরাপত্তার অভাবকে দায়ী করেছেন। অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল শিক্ষার্থীদের নিরাপদে উদ্ধার এবং অপরাধীদের জবাবদিহিতার আওতায় আনার আহ্বান জানিয়েছে। তারা বলেছে, স্কুলগুলো নিরাপদ স্থান হওয়া উচিত। কোনো শিশুকে যেন তাদের শিক্ষা ও জীবনের মধ্যে একটিকে বেছে নিতে না হয়।

এমটিআই