পাকিস্তানজুড়ে বিক্ষোভের ডাক পিটিআইয়ের

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মার্চ ১০, ২০২৪, ০৪:৩২ পিএম

ঢাকা : সারা দেশে আজ শান্তিপূর্ণ বিক্ষোভের ঘোষণা দিয়েছে পাকিস্তানের কারাবন্দি সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দল। নির্বাচনে 'ম্যান্ডেট চুরির' প্রতিবাদে দলটি দেশব্যাপী বিক্ষোভের ঘোষণা দিয়েছে।খবর ডনের।

পিটিআই মুখপাত্র এ বিষয়ে বলেন, 'জাতি কখনই তাদের ইচ্ছার বিরুদ্ধে সবচেয়ে দুর্নীতিগ্রস্ত ব্যক্তি হিসেবে যারা প্রমাণিত তাদেরকে দেশের প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী হিসাবে গ্রহণ করবে না। '

তাই দলটি রোববার (১০ মার্চ) তাদের নেতা ইমরান খানের আহ্বানে 'চুরি করা' ম্যান্ডেট পুনরুদ্ধার করতে সারা দেশে শান্তিপূর্ণ বিক্ষোভ করবে বলে জানান তিনি।

[219206]

উল্লেখ্য,পাকিস্তানে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে গত ৮ ফেব্রুয়ারি। নির্বাচন অনুষ্ঠিত হওয়ার পর থেকেই এতে কারচুপির অভিযোগ জানিয়ে আসছে পিটিআই।

এই নির্বাচনে কোনো দলই সরকার গঠনের মতো সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারেনি। তাই পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএলএম-এন) এবং পাকিস্তান পিপলস পাটি (পিপিপি) জোট সরকার গঠন করছে।

এই জোট সরকারে প্রধানমন্ত্রী প্রার্থী দেয় পিএলএম-এন এবং প্রেসিডেন্ট প্রার্থী দেয় পিপিপি। গত ৩ মার্চ অনুষ্ঠিত হয় প্রধানমন্ত্রী নির্বাচন। এতে পাকিস্তানের ২৪তম প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হয়েছেন পিএলএম-এন দলের সভাপতি ও নওয়াজ শরিফের ছোট ভাই শাহবাজ শরিফ। ইমরান সরকারকে ক্ষমতাচ্যুত করার পর গঠিত জোট সরকারের প্রধানমন্ত্রী ছিলেন তিনি।

[219198]

অপরদিকে পাকিস্তানে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে গতকাল শনিবার। এতে দেশটির ১৪তম প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন পিপিপির কো-চেয়ারম্যান আসিফ আলি জারদারি। এর আগেও তিনি দেশটির প্রেসিডেন্ট ছিলেন।

এমটিআই