রাশিয়ার মসনদে আবারও পুতিন

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মার্চ ১৮, ২০২৪, ১২:২৬ পিএম

ঢাকা : রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে বিপুল ভোটে জয় পেয়েছেন দেশটির বর্তমান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এবারের নির্বাচনে প্রায় ৮৭ শতাংশ ভোট পেয়ে দেশটির ক্ষমতার মসনদে আবারও আসীন হলেন তিনি।

সোমবার (১৮ মার্চ) এক প্রতিবেদনে এ খবর জানায় কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়, রাশিয়ার কেন্দ্রীয় নির্বাচন কমিশনের মতে, প্রায় ৬০ শতাংশ নির্বাচনী এলাকার ভোট গণনা শেষে দেখা গেছে পুতিন প্রায় ৮৭ শতাংশ ভোট পেয়েছেন। অর্থাৎ ৭১ বছর বয়সী পুতিন ক্ষমতায় থাকার মেয়াদের দিক থেকে জোসেফ স্টালিনকে ছাড়িয়ে যাবেন এবং গত ২০০ বছরেরও বেশি সময় ধরে রাশিয়ার সবচেয়ে দীর্ঘ মেয়াদী নেতা হয়ে উঠবেন।

যদিও এই নির্বাচন গণতান্ত্রিক বৈধতার সংকটের কারণে ব্যাপকভাবে সমালোচিত হয়েছে।

নির্বাচন-পরবর্তী এক সংবাদ সম্মেলনে পুতিন পশ্চিমা বিশ্বকে উপেক্ষা করার এবং ইউক্রেন আক্রমণ করার সিদ্ধান্তের প্রতিফলন হিসাবে এই ফলাফলটি তুলে ধরেন।

[219752]

সোমবার ভোরে নিজের প্রচারণা সদর দপ্তর থেকে দেওয়া এক ভাষণে পুতিন বলেন, ‘তারা আমাদের ভয় দেখাতে চায়, তারা আমাদের দমন করতে চায়, কিন্তু আমাদের সংকল্প, আমাদের চেতনা - ইতিহাসে কেউই এমন কিছুতে সফল হতে পারেনি।’

তিনি বলেন, ‘এটি এখনও কাজ করেনি এবং ভবিষ্যতেও কাজ করবে না। কখনোই না।‘

শুক্রবার থেকে শুরু হওয়া টানা তিনদিনের ভোটগ্রহণ শেষ হয় রোববার। নির্বাচনী কর্মকর্তারা জানিয়েছেন, রাশিয়াজুড়ে ভোটদানের হার ছিল ৭৪ দশমিক ২২ শতাংশ যা ২০১৮ সালের চেয়ে বেশি। ২০১৮ সালের নির্বাচনে ভোটদানের হার ছিল ৬৭.৫ শতাংশ।

অন্যদিকে প্রাথমিক ফলাফলে যে ইঙ্গিত পাওয়া গেছে তাতে কমিউনিস্ট প্রার্থী নিকোলাই খারিটোনভ মাত্র ৪ শতাংশের নিচে ভোট পেয়ে দ্বিতীয় অবস্থানে, নবাগত ভ্লাদিস্লাভ দাভানকভ তৃতীয় এবং অতি-জাতীয়তাবাদী লিওনিড স্লুটস্কি চতুর্থ অবস্থানে রয়েছেন।

এমটিআই