মস্কো হামলা: আইএস না ইউক্রেন দায়ী

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মার্চ ২৪, ২০২৪, ০১:৪৫ পিএম

ঢাকা : রাশিয়ার রাজধানী মস্কোতে সন্ত্রাসী হামলায় নিহতের সংখ্যা বেড়ে হয়েছে ১৪৩। এর মধ্যে গুলি চালানোর ঘটনায় চার সন্দেহভাজন বন্দুকধারীসহ ১১ জনকে গ্রেপ্তার করা হয়েছে। গত ২০ বছরের মধ্যে এটি রাশিয়ার সবচেয়ে মারাত্মক হামলা।

তবে জঙ্গিগোষ্ঠী (আইএস) হামলার দায় স্বীকার করলেও রাশিয়ার দাবি এই হামলার সঙ্গে জড়িত আছে ইউক্রেন। অবশ্য এই অভিযোগ অস্বীকার করেছে কিয়েভ।

[220173]

রোববার (২৪ মার্চ) এক প্রতিবেদনে রাশিয়ার সংবাদ মাধ্যম মস্কো টাইমস এ তথ্য জানায়।

শনিবার জাতির উদ্দেশে দেওয়া ভাষণে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, হামলায় যে চারজন সরাসরি জড়িত ছিল তাদের গ্রেপ্তার করা হয়েছে। তারা ইউক্রেনের দিকে পালিয়ে যাওয়ার চেষ্টা করছিলো। প্রাথমিক তথ্য বলছে, ইউক্রেনের কেউ সেখানে আগে থেকেই তাদের জন্য পথ তৈরি করে রেখেছিলো।

[220178]

পুতিন আরও বলেন, চার অস্ত্রধারীসহ হামলাকারীদের সবাইকে গ্রেপ্তার করা হয়েছে। যারা সন্ত্রাসীদের পেছনে থেকে সাহায্য করেছে তাদের খুঁজে বের করা হবে।

বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম সূত্রে জানা গেছে, গত ৭ মার্চ রাশিয়ায় মার্কিন দূতাবাস একটি নিরাপত্তা সতর্কতা জারি করে। সতর্কবার্তায় বলা হয়, মস্কোয় বড় জমায়েতে উগ্রপন্থীদের হামলার পরিকল্পনার খবর জানা গেছে। এ সতর্কবার্তায় বড় জমায়েতের মধ্যে কনসার্টের কথাও বলা হয়েছিল। সতর্কবার্তায় মস্কোয় অবস্থানরত মার্কিন নাগরিকদের ৪৮ ঘণ্টার জন্য বড় জমায়েত এড়িয়ে চলতে পরামর্শ দেওয়া হয়েছিল।

এমটিআই