বান্ধবীর সাথে দেখা করতে গিয়ে রাশিয়ায় আটক মার্কিন সেনা

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মে ৭, ২০২৪, ০২:৫৩ পিএম

ঢাকা : অপরাধমূলক অসদাচরণের অভিযোগে একজন মার্কিন সৈন্যকে আটক করেছে রাশিয়া।

বৃহস্পতিবার (২ মে) রাশিয়ার ভ্লাদিভস্তক এলাকা থেকে ২৪ বছর বয়সী ওই সেনাকে আটক করা হয়। তার বিরুদ্ধে এক নারীর কাছে থেকে চুরির অভিযোগ আনা হয়েছে যে তার বান্ধবী ছিল।

মার্কিন প্রশাসনের দুই কর্মকর্তাও এসব তথ্য নিশ্চিত করেছেন বলে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

নাম প্রকাশ না করার শর্তে এক মার্কিন কর্মকর্তা জানিয়েছেন, ৩৪ বছর বয়সী এ সেনা স্টাফ সার্জেন্ট গর্ডন ব্ল্যাক। দক্ষিণ কোরিয়ায় কর্মরত ছিলেন তিনি। যুক্তরাষ্ট্রের টেক্সাসের ফোর্ট ক্যাভাজসের বাড়িতে তাঁর ফিরে আসার প্রক্রিয়া চলছিল। আরেক মার্কিন কর্মকর্তা বলেছেন, ওই সেনার বিরুদ্ধে এক নারীর কাছ থেকে চুরির অভিযোগ আনা হয়েছে।

তবে বিষয়টির সংবেদনশীলতা উল্লেখ করে অভিযোগের বিষয়ে বিস্তারিত জানায়নি রুশ সেনাবাহিনী। এতে বলা হয়েছে, মস্কো কনস্যুলার ভিয়েনা কনভেনশন অনুযায়ী সৈনিকের অপরাধমূলক আটকের বিষয়ে মার্কিন পররাষ্ট্র দপ্তরকে অবহিত করেছে।

[222831]

নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্রের বরাতে রাশিয়ান সংবাদমাধ্যম দৈনিক ইজভেস্টিয়া জানিয়েছে, দক্ষিণ কোরিয়াতে অবস্থানরত মার্কিন সেনা স্টাফ সার্জেন্ট গর্ডন ব্ল্যাক রাশিয়ার পূর্বাঞ্চলীয় বন্দর ভ্লাদিভোস্টকে আসেন তার বান্ধবীর সাথে দেখা করতে। দেশে ফেরার প্রক্রিয়া চলার মধ্যেই রাশিয়ায় দীর্ঘদিনের এক বান্ধবীকে দেখতে যান তিনি।

রুশ সংবাদমাধ্যম ইজভেস্টিয়া জানিয়েছে, এই মার্কিন সেনা তার তার বান্ধবীর সাথে কিছু সময়ের জন্য ছিলেন। কিন্তু রাশিয়ান ওই নারীকে মারধোর করে তার কাছ থেকে ২ লাখ রুবল (২ হাজার ১৯৬ ডলার) ছিনিয়ে নেন তিনি। যদিও ইজভেস্টিয়ার এই তথ্য যাচাই করতে পারেনি রয়টার্স।

এদিকে, এ বিষয়ে মার্কিন প্রশাসনকে জানিয়েছে রাশিয়া। গর্ডন ব্ল্যাকের পরিবারকে এই ঘটনা জানানো হয়েছে। এরই মধ্যে তাকে ফিরিয়ে আনার ব্যাপারে কার্যক্রম শুরু করেছে যুক্তরাষ্ট্র।

[222829]

এদিকে বার্তাসংস্থা এপি জানিয়েছে, দক্ষিণ কোরিয়া থেকে রাশিয়ায় যেতে কোনো অনুমতি নেননি এই মার্কিন সেনা। যুক্তরাষ্ট্রে ফেরার পর তাঁকে নতুন করে মোতায়েন করার কথা ছিল।

রাশিয়ায় কোনো মার্কিন কর্মীর যাওয়ার বিষয়ে নিষেধাজ্ঞা আছে কি না, তা স্পষ্ট নয়। যদিও যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর দেশটির নাগরিকদের রাশিয়ায় না যেতে জোরালো পরামর্শ দিয়ে থাকে।

রাশিয়ায় বর্তমানে বেশ কয়েকজন মার্কিন নাগরিক কারাবন্দী রয়েছেন। তাঁদের মধ্যে রয়েছেন করপোরেট সিকিউরিটি এক্সিকিউটিভ পল হোয়েলান ও ওয়াল স্ট্রিট জার্নালের রিপোর্টার ইভান গার্শকোভিক। মার্কিন কর্তৃপক্ষ জানিয়েছে, দুজনকেই ভুলক্রমে গ্রেপ্তার করা হয়েছে এবং তাঁদের মুক্তির জন্য আলাপ–আলোচনা চলছে।

এমটিআই