‘কলম্বাসের’ আমেরিকার প্রবীণতম প্রেসিডেন্ট ট্রাম্প

  • আন্তর্জাতিক ডেস্ক  | সোনালী নিউজ
  • প্রকাশিত: নভেম্বর ৯, ২০১৬, ০৬:৩১ পিএম

ঢাকা: যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন ডোনাল্ড ট্রাম্প। ৭০ বছর বয়সী এই রিপাবলিকান নেতা যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বয়স্ক প্রেসিডেন্ট। ২৮৯টি ইলেকটোরাল ভোট পেয়ে জয় পাওয়া ট্রাম্প ভোট পেয়েছেন ৫ কোটি ৭০ লাখ। অন্যদিকে ক্লিনটনের ভোট সংখ্যা ৫ কোটি ৬০ লাখ।

বারাক ওবামা যখন দায়িত্ব নেন তখন তার বয়স ছিলো ৪৭। তিনি যুক্তরাষ্ট্রের পঞ্চম কমবয়সী প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নিয়েছিলেন। আর ট্রাম্প দায়িত্ব নিচ্ছেন সবচেয়ে প্রবীণতম হিসেবে।

আরও যেসব বিষয়ে অনন্য ট্রাম্প: ডোনাল্ড ট্রাম্প দায়িত্ব নেয়ার সঙ্গে সঙ্গেই বেশ কিছু ইতিহাস রচনা করছেন তিনি। গত ৭১ বছরে নিউইয়র্ক থেকে কেউ প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেননি। সেই ধারাও ভাঙলেন ট্রাম্প।

ট্রাম্পই একমাত্র প্রেসিডেন্ট যার কোনো রাজনৈতিক বা সামরিক অভিজ্ঞতা নেই। এর আগে রিপাবলিকান পার্টি ওয়েনডেল উইলকি নামের এক ব্যবসায়ীকে মনোনয়ন দিয়েছিল, যার কোনো রাজনৈতিক বা সামরিক অভিজ্ঞতা ছিলনা। তবে ট্রাম্প প্রেসিডেন্ট হিসেবে নতুন ইতিহাস রচনা করলেন।

এর আগে সব প্রেসিডেন্টই গভর্নর, সিনেটর কিংবা সামরিক পরিচয় থেকে এসেছেন। ট্রাম্প আসলেন একদমই রাজনীতির বাইরে থেকে। এর আগে ১৯৫৩ সালে প্রেসিডেন্টের দায়িত্বপালন করা ডুট আইজেনহাওয়ারের কোনো রাজনৈতিক অভিজ্ঞতা ছিলোনা। তবে তিনি দ্বিতীয় বিশ্বযুদ্ধে যৌথ বাহিনীর নেতৃত্ব দিয়েছিলেন।

১৯৩২ সালের পর এই প্রথম এত বড় কোনো নেতা মুক্ত বাণিজ্যের বিরুদ্ধে কথা বলেছেন। ১৯৩২ সালে হার্বাট হুভার প্রথম এই নিয়ে প্রশ্ন তুলেছিলেন। এবার তুললেন ট্রাম্প। এর আগে নাফটা চুক্তি নিয়ে অনেক নেতা কথা বললেও তাদের মনোনয়ন দেয়নি তাদের পার্টি।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি