জার্মানিতে ‘শরিয়া পুলিশকে’ নির্দোষ ঘোষণা আদালতের

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: নভেম্বর ২২, ২০১৬, ০৪:০৫ পিএম

জার্মানিতে সাত মুসলিম পুরুষ মিলে ‘শরিয়া পুলিশ’ গঠন করে কোনো ধরনের আইন ভঙ্গ করেননি বলে রায় দিয়েছে দেশটির আদালত। মঙ্গলবার ওই সাতজনকে নির্দোষ করে আদালত এই রায় দেয় বলে জানিয়েছে বিবিসি।

এর আগে ২০১৪ সালে জার্মানির পশ্চিমাঞ্চলীয় উপেরটাল শহরে শরিয়া পুলিশ নিয়ে ব্যাপক আলোচনার সৃষ্টি হয়। ‘শরিয়া পুলিশ’ লেখা বিশেষ ধরনের পোশাক পরে সাত জার্মান মুসলিম রাস্তায় ঘুরে ঘুরে লোকদের জুয়াখেলা, সঙ্গীত শোনা এবং মদপান বন্ধের আহ্বান জানাতেন।

ধারণা করা হয়, এসভেন লাউ নামের এক ইসলাম প্রচারক এই দলটি গঠন করেছিলেন। সিরীয় সন্ত্রাসী সংগঠনগুলোকে সমর্থনের অভিযোগে বর্তমানে মামলা চলছে তার বিরুদ্ধে।

শরিয়া পুলিশের একটি ভিডিও ইউটিউবে ছড়িয়ে পড়ার পর তার সমালোচনা করেছিল জার্মান মুসলিমদের সংগঠন সেন্ট্রাল কাউন্সিল অব মুসলিমস ইন জার্মানি। তাদের কর্মকাণ্ডকে মুসলিমদের জন্য ক্ষতিকর বলেও জানিয়েছিল সংগঠনটি।

সোমবার উপেরটাল জেলা আদালত ওই সাত ব্যক্তিকে নির্দোষ ঘোষণা করে জানিয়ে দিল, তারা কোনো আইন ভঙ্গ করেননি। তাদের পোশাকও কারো জন্য হুমকি নয় বলে বক্তব্য আদালতের। বরং প্রত্যক্ষদর্শীরাই তাদের ভুলভাবে নিয়েছে।

তবে আদালতের এই রায়ই চূড়ান্ত রায় নয়। এর বিরুদ্ধে উচ্চ-আদালতে আপিলের সুযোগ আছে। প্রসঙ্গত, জার্মানির উপেরটাল ছাড়াও লন্ডন, কোপেনহেগেন এবং হামবুর্গসহ ইউরোপের আরো বেশ কয়েকটি শহরে শরিয়া পুলিশ রয়েছে।

সোনালীনিউজ/ ঢাকা/ আরএস