সিরীয় বাহিনীর হামলায় ৩ তুর্কি সেনা নিহত

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: নভেম্বর ২৪, ২০১৬, ০৫:৪২ পিএম

সিরীয় সরকারি বাহিনীর হামলায় তুরস্কের তিন সেনা নিহত হয়েছে এবং আরো ১০ জন আহত হয়েছে। স্থানীয় সময় রাত সাড়ে তিনটার দিকে সিরিয়ার বিমান বাহিনী ওই হামলা চালায় বলে জানিয়েছে তুরস্কের সেনাবাহিনী।

ওয়েব সাইটে দেয়া সেনাবাহিনীর এক বিবৃতিতে বলা হয়, ‘সিরিয়ার সরকারি বাহিনী ওই হামলা চালিয়েছে বলে আমাদের তদন্তে উঠে এসেছে। হামলায় আমাদের তিন বীর সেনা নিহত হয়েছে এবং১০ জন আহত হয়েছে। এদের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক।’

তবে ওই হামলার স্থানটি কোথায়, সে ব্যাপারে সেনাবাহিনীর বিবৃতিতে কিছু বলা হয়নি। তুর্কি গণমাধ্যমগুলো জানিয়েছে, সিরিয়ার উত্তরাঞ্চলীয় আল বাব শহরে হামলাটি চালানো হয়েছে।

আল জাজিরার প্রতিনিধি ওসামা বিন জাভেদ বলেন, ‘যদি সিরীয় বাহিনীই হামলাটি চালিয়ে থাকে, তবে এটা বড় ধরনের দ্বন্দ্ব তৈরি করবে। কারণ এই প্রথম সিরিয়ার বিমান বাহিনীর হামলায় কোনো তুর্কি সেনা নিহত হল।’ তুর্কি বাহিনী এটাকে সিরীয় বিমান হামলা বলে বিশ্বাস করলেও এখনো নিশ্চিত নয় বলেও জানিয়েছেন তিনি।

আল বাব শহর সিরিয়ার একটি কৌশলগত এলাকা। তুরস্কের সঙ্গে সীমান্তবর্তী এই শহরটি রাক্কা এবং ইদলিবে যাতায়াতের রাস্তা হিসেবে ব্যবহৃত হয়। আইএসের শক্ত ঘাঁটিগুলোর মধ্যে আল বাব একটি। তবে এ ব্যাপারে কোনো সংবাদ প্রচার সাময়িক বন্ধ রেখেছে তুরস্ক সরকার।

গত সেপ্টেম্বরে আইএসের সঙ্গে সংঘর্ষে সিরিয়ায় আরো তিন তুর্কি সেনা নিহত হয়েছিল। এছাড়া আগস্টে কুর্দি বিদ্রোহীদের ছোড়া এক রকেটে এক সেনা প্রাণ হারায়।

আগস্টের ২৪ তারিখ থেকে আইএস-বিরোধী যুদ্ধে সিরীয় বিদ্রোহীদের সহায়তা দিতে এবং সিরিয়ায় কুর্দি বিদ্রোহীদের নির্মূলে দেশটির উত্তরাঞ্চলে স্থলসেনা পাঠায় তুরস্ক। তবে সিরিয়ার সরকারি বাহিনীর সঙ্গে কোনো সংঘর্ষে জড়ায়নি তুর্কি সেনারা।

সোনালীনিউজ/ ঢাকা/ আরএস