হোয়াইট হাউসে প্রথম দিন গরুর গোশত খেলেন ট্রাম্প

  • আন্তর্জাতিক ডেস্ক  | সোনালী নিউজ
  • প্রকাশিত: জানুয়ারি ২১, ২০১৭, ১০:১২ পিএম

ঢাকা: মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন ধনকুবের ডোনাল্ড ট্রাম্প। গতকাল অনুষ্ঠিত হয় তার শপথ। রীতি অনুযায়ী এদিন আগতদের রাষ্ট্রীয়ভাবে ভুরিভোজ করানো হয়। এটিও প্রেসিডেন্টের হোয়াইট হাউসে প্রথম খাবার। স্থানীয় সময় বেলা ১২ টায় তার শপথ হয়। এর পরেই রীতি অনুযায়ী মার্কিন কংগ্রেসের সদস্যরা নতুন প্রেসিডেন্টের জন্য অভিষেক ভোজর আয়োজন করেন।

স্থানীয় সময় শুক্রবার দুপুরেই ওই অনুষ্ঠান আয়োজন করা হয়। আন্তর্জাতিক গণমাধ্যমগুলো জানিয়েছে, ক্যাপিটল হিলে আয়োজিত ট্রাম্পের ওই অনুষ্ঠানে প্রায় ২০০ অতিথি যোগ দেন।

খাবারের মেন্যুতে গরুর গোশত:
গণমাধ্যম সূত্রে জানা গেছে, আপ্যায়ন শুরু হয় মেইন লবস্টার (এক ধরনের গলদা চিংড়ি) এবং গালফ শ্রিম্প (চিংড়ি) দিয়ে। সঙ্গে স্যাফরন সস। আরো ছিল পি নাট ক্রাম্বল। এরপর গরুর গোসত। সঙ্গে জুনিপার জাস নামে একটি খাবার। ডেজার্টে ছিল চকলেট আর চেরি ভ্যানিলা আইসক্রিম।

ওই আয়োজক কমিটির চেয়ারম্যান কংগ্রেসের সদস্য রয় ব্লান্ট বলেন, অভিষেক ভোজে উভয় দলের নেতাদেরই আমন্ত্রণ জানানো হয়। আমরা পৃথিবীকে দেখাই মার্কিনিরা কত শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর করে।

২০০৯ সালে বারাক ওবামার অভিষেক ভোজেও ছিল গলদা চিংড়ি, চিংড়ি ও বিভিন্ন সামুদ্রিক মাছ। তবে হাঁসের গোশত ও শীতের সবজি ছিল প্রধান খাবার। ডেজার্ট হিসেবে ছিল অ্যাপল স্পঞ্জকেক।

২০০৫ সালে জর্জ ডব্লিউ বুশের অভিষেক ভোজে ছিল কাঁকড়ার রেসিপি। সঙ্গে বিভিন্ন ধরনের চিংড়িও ছিল। আরো ছিল কোয়েল পাখির গোশত। ডেজার্টে ছিল লেমন পুডিং।  

সোনালীনিউজ/আতা