মার্কিন নৌবাহিনীর ২০০ বিমান উড্ডয়নে নিষেধাজ্ঞা

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: এপ্রিল ৬, ২০১৭, ০৫:২১ পিএম

ঢাকা: মার্কিন নৌবাহিনীর প্রশিক্ষণ বিমান টি-৪৫সি গোশ্যাওয়াকের গোটা বহরের উপর উড্ডয়ন নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এ বহরে ২০০ বিমান রয়েছে। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত এই বিমানগুলো আকাশে উড়বে না।

সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে মূলত পাইলটদের দাবির মুখে এই সিদ্ধান্ত নিয়েছে দেশটির নৌবাহিনী কর্তৃপক্ষ।

অনেক পাইলট অসুস্থ হয়ে পড়ার পর  প্রশিক্ষকদের প্রতিবাদের মুখে এ ব্যবস্থা নেয়া হয়। মার্কিন নৌবাহিনীর বিমান-প্রশিক্ষকদের ৪০ শতাংশ এ বিমান চালাতে অস্বীকার করেছেন বলে সামরিক সূত্র থেকে স্বীকার করা হয়েছে। আগাম কোনো সতর্ক বার্তা না দিয়েই প্রশিক্ষণ বিমানের অক্সিজেন ট্যাংকে ক্রুটি দেখা দেয় বলে একজন পাইলট জানান।

প্রশিক্ষণ বিমান টি-৪৫সি গোশ্যাওয়াকের অক্সিজেন ট্যাংকে ত্রুটির কারণে সপ্তাহে গড়ে ৩ জন করে পাইলট অসুস্থ হয়ে পড়ছেন। এ পর্যন্ত যে সব পাইলট এ রকম ঘটনার শিকার হয়েছেন তাদের মধ্যে মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের ছেলে ফার্স্ট লেফটেন্যান্ট মাইকেল পেন্সও রয়েছেন। মেরিন পাইলট হিসেবে প্রশিক্ষণ নিচ্ছেন মাইকেল পেন্স।

অক্সিজেন ট্যাংকের ত্রুটির বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে এবং পর্যালোচনা চলছে। মার্কিন নৌবাহিনীর বিমান বহরের প্রধান ভাইস অ্যাডমিরাল মাইক শুমেকার বলেছেন, অক্সিজেন সরবরাহ সংক্রান্ত ইস্যুকে অগ্রাধিকার ভিত্তিতে দেখা হচ্ছে।

সোনালীনিউজ/ঢাকা/আতা