বাবরি মসজিদ ধ্বংস: বিচারের মুখোমুখি বিজেপি

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: এপ্রিল ১৯, ২০১৭, ০৪:০৫ পিএম

ঢাকা: ভারতের অযোধ্যায় ঐতিহাসিক বাবরি মসজিদ ধ্বংসে উস্কানি দেয়ার অভিযোগে ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) জেষ্ঠ্য নেতাদের বিচারের মুখোমুখি করছেন দেশটির সর্বোচ্চ আদালত। 

বুধবার এ ঘটনাকে সন্ত্রাসী কর্মকাণ্ড আখ্যা দিয়ে দলটির সাবেক প্রধান লাল কৃষ্ণ আদভানি, এম এম জোশি ও উমা ভারতীর বিরুদ্ধে রায় দেন আদালত। আগামী দুই বছরের মধ্যে এ বিচার শেষ করতে হবে বলেও জানানো হয়। 

টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়, সুপ্রিম কোর্টের বিচারক পিসি ঘোষ ও আর এফ নরিমানের দ্বৈত বেঞ্চ এ রায় প্রদান করেন। রায়ে বলা হয়, ১৯৯২ সালে বাবরি মসজিদ ধ্বংসের সময় যে ধর্মীয় দাঙ্গা হয়েছিলো এতে অভিযুক্তরা 'উস্কানিমূলক' বক্তব্য দেন।

বামে লাল কৃষ্ণ আদভানি, ডানে উমা ভারতী

যদিও বিজেপি নেতৃবৃন্দ এ ধরনের কোন বক্তব্য দেবার বিষয়টি অস্বীকার করছেন। বাবরি মসজিদ ধ্বংসকে কেন্দ্র করে হিন্দু-মুসলমান দাঙ্গায় দুই হাজারের মতো মানুষ নিহত হয়েছিল।

প্রসঙ্গত, হিন্দুরা দাবী করে বাবরি মসজিদ যে জায়গাটিতে অবস্থিত সেখানে হিন্দুদের অন্যতম দেবতা রামের জন্ম হয়েছিল। কিন্তু ১৯১৬ শতকে সে এলাকায় মুসলিম আগ্রাসনের পরে হিন্দু মন্দির ভেঙ্গে মসজিদ নির্মাণ করা হয় বলে হিন্দুরা দাবী করেন।

এ জায়গাটিতে মসজিদ থাকবে নাকি মন্দির থাকবে সে বিষয়টি আদালতে পর্যন্ত গড়িয়েছে। সম্প্রতি ভারতের সর্বোচ্চ আদালত এ সংক্রান্ত কোন রায় না দিয়ে উভয় সম্প্রদায়কে পরামর্শ দিয়েছে যাতে দুই পক্ষ আলাপ-আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করে।

সোনালীনিউজ ডটকম/ঢাকা/এআই