ঈদের নামাজে কড়াকড়ি, সংঘর্ষ কাশ্মিরে

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুন ২৬, ২০১৭, ০৩:৩২ পিএম

ঢাকা: ঈদের দিনেও সংঘর্ষের মুখে পড়তে হয়েছে ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের নাগরিকদের। শ্রীনগর, অনন্তনাগ, সোপিয়ান এবং সোপোরসহ একাধিক জায়গায় পুলিশ ও নিরাপত্তাবাহিনীর সঙ্গে স্থানীয় বাসিন্দাদের সংঘর্ষ বেঁধেছে।

সোমবার(২৬ জুন) ভোরের আলো ফুটতেই কাশ্মিরের জনগণ ঈদুল-ফিতরের নামাজের প্রস্তুতি শুরু করে। কাশ্মিরের সবচেয়ে বড় জামাত অনুষ্ঠিত হয় হজরাতবল ঈদগা ময়দানে। এখানে একসঙ্গে ৫০ হাজার মুসল্লি নামাজ আদায় করতে পারেন। দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হয় পুরনো শহরে। সেখানে প্রায় ৪০ হাজার মুসল্লী নামাজ আদায় করতে পারেন।  

মধ্য শ্রীনগরের ঈদগা ময়দান ঘিরেই সংঘর্ষের সূত্রপাত। ওই ময়দানে ঈদের নামাজে সরকারের কড়াকড়ি আরোপের ঘটনায় বিক্ষুব্ধ হয়েছে এলাকার বাসিন্দারা। সকালে সেখানে ঈদের নামাজ পড়তে ভিড় জমান হাজার হাজার মানুষ। খবর পেয়ে হাজির হয় পুলিশ ও নিরাপত্তাবাহিনী। এর জের ধরেই নামাজ শেষ হওয়ার পরই পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। পুলিশকে লক্ষ্য করে পাথর ছুঁড়তে শুরু করে বিক্ষোভকারীরা। কাঁদানে গ্যাস ছোঁড়ে পুলিশ। সোপোর এলাকায় ছররা বন্ধুক ব্যবহার করেছে নিরাপত্তা বাহিনী। এতে স্থানীয় বাসিন্দাদের মধ্যে ১০ জন আহত হয়েছে।

ঈদের নামাজে অংশ নিতে দেয়নি কাশ্মিরের বেশ কয়েকজন নেতাকে। এর মধ্যে কয়েকজনকে গত আট বছর ধরে গৃহবন্দী করেছে ভারত সরকার। সাইয়েদ আলী গিলানি, ওমর ফারুক অন্যতম। ওমর ফারুককে গত আট বছর ধরে গৃহবন্দী করে রেখেছে ভারত সরকার। নেতাদের ঘর হতে বের হতে না দেয়া ও ঈদের জামাতে অতিরিক্ত কড়াকড়ির বিষয়ে আজো বিক্ষোভ করে কাশ্মিরের জনগণ।

সোনালীনিউজ/ঢাকা/আতা