পূর্ব জেরুজালেমে দূতাবাস খুলবে তুরস্ক-লেবানন

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: ডিসেম্বর ১৮, ২০১৭, ০৪:৫১ পিএম

ঢাকা: তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেব এরদোয়ান বলেছেন, তার দেশ ফিলিস্তিনের পূর্ব জেরুজালেমে শহরে দূতাবাস চালু করবে। একই কথা বিবেচনা করছে লেবানন।

এরদোয়ান বলেছেন, ‘ইনশাল্লাহ, সেদিন খুব কাছেই যেদিন আমরা সেখানে আমাদের দূতাবাস চালু করব।’ লেবানন পূর্ব জেরুজালেমে দূতাবাস খুলবে বলে যখন খবর বেরিয়েছে তখন তুর্কি প্রেসিডেন্ট এরদোয়ান এ ঘোষণা দিলেন।

দূতাবাস খোলার বিষয়ে তুরস্কের প্রধান বিরোধীদল রিপাবলিকান পিপলস পার্টি বা সিএইচপি-ও সরকারের প্রতি আহ্বান জানিয়েছে। দলটি বলেছে, কোনো রকম সময় নষ্ট না করে দ্রুত পূর্ব জেরুজালেমে তুর্কি দূতাবাস খোলা উচিত।

জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে স্বীকৃতি দিয়েছেন, তার বিপরীতে তুরস্ক ও লেবানন পূর্ব জেরুজালেম শহরে নিজেদের দূতাবাস খোলার কথা বিবেচনা করছে বলে খবর বেরিয়েছে।

এ বিষয়ে লেবাননের পররাষ্ট্রমন্ত্রী জেবরান বাসিল তার সরকারি টুইটার পেইজে জানিয়েছেন, পূর্ব জেরুজালেম হচ্ছে ফিলিস্তিনের রাজধানী এবং তিনি দূতাবাস খোলার বিষয়ে ইচ্ছার কথা ফিলিস্তিন প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকে জানিয়েছেন। 

বাসিল তার টুইটার পেইজে আরো বলেছেন, প্রেসিডেন্ট আব্বাস তাকে আশ্বস্ত করছেন যে, পূর্ব জেরুজালেম শহরে তিনি লেবাননের দূতাবাস খোলার জন্য জমি দেবেন।

সোনালীনিউজ/ঢাকা/এআই